• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০, ৮ রমাজান ১৪৪৫

এক খবরেই কমতে শুরু করেছে পেঁয়াজের দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৫, ২০২৩, ০৬:৩৮ পিএম
এক খবরেই কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

ভারত থেকে আমদানির অনুমতি দেওয়ার খবরে দেশের পাইকারি বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। রোববার (৪ জুন) সকালে যে পেঁয়াজ ছিল ৯০ থেকে ১০০ টাকা কেজি, সোমবারে এসে একই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা করে।

রাজধানীর কারওয়ান বাজারে সরজমিনে গিয়ে পেঁয়াজের দামের এ চিত্র দেখা গেছে।

ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে পেঁয়াজের আমদানি হবে বলেই দাম কমতে শুরু হয়েছে। কারওয়ান বাজারের খুচরা ব্যবসায়ী সেলিম মল্লিক বলেন, “গতকাল যে পেঁয়াজ ৯০ টাকা ছিল আজকে সেটা ৮০ টাকা। পাইকারিতে আমরা ৭৮ থেকে ৮০ টাকা করে বিক্রি করছি। দাম বাড়ছে বলে বেশি কিনে রাখছিলাম। কিন্তু আজকে তো দাম পড়ে গেছে। এখন তো ক্ষতি হয়ে গেলো।”

বড় ব্যবসায়ীরা মজুদ করে রাখে বলে দাম বাড়ে জানিয়ে খুচরা ব্যবসায়ী সোহেল রানা বলেন, “দাম কমলেই ভালো। বেশি বিক্রি হয়। বাড়লে বিক্রি কম হয়। আমরা যেহেতু দিনে আনি দিনেই বিক্রি করি, তাই বাড়লে বা কমলেও আমাদের কেজিতে লাভ কম থাকে। বিক্রি বেশি হলে লাভ হয় বেশি।”

দেশে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভোক্তাদের স্বার্থ রক্ষায় পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেয় কৃষি মন্ত্রণালয়।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, “পেঁয়াজ আমদানির বিষয়টি আমাদের জন্য উভয় সংকটের মতো। পেঁয়াজ আমদানির অনুমতি দিলে দাম অনেক কমে যায়,কৃষক ক্ষতিগ্রস্ত হয়; পেঁয়াজ চাষে তারা আগ্রহ হারিয়ে ফেলেন। আর আমদানি না করলে দাম বেড়ে যায়,ভোক্তাদের কষ্ট হয়। সে জন্য সবসময়ই আমরা চাষি, উৎপাদক ও ভোক্তাসহ সবার স্বার্থ বিবেচনা করে আমদানির সিদ্ধান্ত নিয়ে থাকি।”

Link copied!