• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বিএনপির কারণে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাইনি : হানিফ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৪, ০৫:৫৫ পিএম
বিএনপির কারণে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাইনি : হানিফ
বক্তব্য রাখছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। ছবি : সংবাদ প্রকাশ

বিএনপির মিথ্যাচারের কারণে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পাইনি বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। তিনি বলেছেন, “জাতির পিতাকে হত্যার মধ্য দিয়ে যারা ক্ষমতায় এসেছিল, তারা মুক্তিযুদ্ধের সব ইতিহাস মুছে দিয়েছিল। তাদের কারণে আমরা এখনো গণহত্যার স্বীকৃতি পাইনি।”

সোমবার (২৫ মার্চ) দুপুরে গুলিস্তানের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মাহবুবউল আলম হানিফ বলেন, “বেগম খালেদা জিয়া বলেছেন, মুক্তিযুদ্ধে ৩০ লাখ মানুষ প্রাণ হারায়নি। এই মিথ্যাচারের কারণে আমরা এখনো আন্তর্জাতিক স্বীকৃতি পাইনি।”

গণহত্যা দিবসের কথা স্মরণ করে আওয়ামী লীগের এই যুগ্ম-সাধারণ সম্পাদক বলেন, “এদিন আমাদের নিরস্ত্র মানুষের ওপর হামলা চালিয়ে পাকিস্তান গণহত্যা শুরু করেছিল। আজকে ২৫ মার্চ, সেই পঁচিশে মার্চ যেদিন গণহত্যা শুরু হয়েছিল। এই গণহত্যার স্বীকৃতি এখনো পাইনি।”

মাহবুবউল আলম হানিফ আরও বলেন, “নাৎসি বাহিনীর হাতে এক লাখ ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল সেটার স্বীকৃতি আছে, রুয়ান্ডার গণহত্যা, বসনিয়ার গণহত্যার স্বীকৃতি আছে। কিন্তু আমাদের ত্রিশ লাখ মানুষ প্রাণ হারিয়েছিলেন, সেটার স্বীকৃতি নেই।”

Link copied!