• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কারামুক্ত মির্জা আব্বাস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ০৮:৪২ পিএম
কারামুক্ত মির্জা আব্বাস
কারাগার থেকে বের হওয়ার পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। ছবি : সংগৃহীত

তিন মাসেরও বেশি সময়ের পর জামিনে কারামুক্ত হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটের দিকে কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগার থেকে কারামুক্ত হন মির্জা আব্বাস।

বিএনপির শীর্ষ এ নেতার মুক্তির খবর পেয়ে বিকেল থেকেই কারাফটকে নেতাকর্মীরা জড়ো হতে থাকেন। একপর্যায়ে সন্ধ্যার দিকে তারা স্লোগান দেওয়া শুরু করেন।

এর আগে সোমবার সর্বশেষ ঢাকার রেলওয়ে থানায় মামলায় জামিন পান তিনি। এর মধ্যদিয়ে সব মামলায় জামিন পান বিএনপির এই নীতিনির্ধারক।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ‘সরকার পতনের’ এক দফা দাবিতে গত ২৮ অক্টোবর মহাসমাবেশে সংঘর্ষের দুদিন পর ৩১ অক্টোবর রাতে ঢাকার শহীদবাগের একটি বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

মির্জা আব্বাসের আইনজীবী মহিউদ্দিন চৌধুরী জানান, গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় রাজধানীর পল্টন, শাহজাহানপুর, রমনা ও রেলওয়ে থানায় কয়েক ডজন মামলা হয়। এর মধ্যে ১১টি মামলায় মির্জা আব্বাসকে আসামি করা হয়।

গত ১ নভেম্বর এক মামলায় মির্জা আব্বাসকে কারাগারে পাঠানো হয় এবং আরেক মামলায় গ্রেপ্তার দেখানো হয়। বাকি ৯টিতে রাষ্ট্রপক্ষ গ্রেপ্তার না দেখানোয় তার জামিনের আবেদন শুনানি সম্ভব হচ্ছিল না। সে কারণে গত ২৪ জানুয়ারি ৯টি মামলায় গ্রেপ্তার দেখানোসহ জামিনের আবেদন করা হয়।

এরপর ১ ফেব্রুয়ারি সেই আবেদন গ্রহণ করেন আদালত। এরপর বিভিন্ন দিনে ১০টি মামলার জামিন হলেও কেবল বাকি ছিল রেলওয়ে থানার মামলা। সোমবার সেটিতেই জামিন পাওয়ায় বিএনপি নেতা মির্জা আব্বাস কারামুক্ত হলেন।

Link copied!