• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থ আত্মসাতের মামলায় আত্মসমর্পণ করে জামিন চাইলেন ড. ইউনূস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৩, ২০২৪, ১২:০৬ পিএম
অর্থ আত্মসাতের মামলায় আত্মসমর্পণ করে জামিন চাইলেন ড. ইউনূস
আদালতে আত্মসমর্পণের আগে শ্রম আপিল ট্রাইব্যুনালে মামলার শুনানিতে অংশ নেন ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় জামিন চেয়েছেন অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

রোববার (৩ মার্চ) সকালে তার পক্ষে আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে জামিনের আবেদন করেছেন। বিচারক আস-শামস জুগলুল হোসেনের আদালতে আবেদনের শুনানি হবে।

ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন বলেন, ড. ইউনূস আদালতে আত্মসমর্পণপূর্বক জামিনের আবেদন করেছেন। তবে শ্রম আপিল ট্রাইব্যুনালে মামলার কার্যক্রম শেষ হওয়ার পর তিনি এই আদালতে হাজির হবেন।

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে অর্থ আত্মসাতের মামলার ধার্য তারিখ রয়েছে আজ। এই মামলায় দুদক আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে গত ৩০ জানুয়ারি।

ঢাকার সিনিয়র বিশেষ জজ আদালতে এই অভিযোগপত্র উপস্থাপন করা হবে। অভিযোগপত্রে ড. ইউনুসসহ ১৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার আবেদন করা হয়েছে।

গ্রামীণ টেলিকম শ্রমিক-কর্মচারী কল্যাণ তহবিলের অর্থ আত্মসাতের অভিযোগে এই মামলা হয়।

আসামিদের বিরুদ্ধে তহবিল থেকে ২৫ কোটি ২২ লাখ ছয় হাজার ৭৮০ টাকা লোপাটের অভিযোগ আনা হয়েছে। মামলায় এজাহারভুক্ত ১৩ আসামির সঙ্গে তদন্তে পাওয়া নতুন আরও একজনের নাম যুক্ত করা হয়েছে।

গত বছরের ৩০ মে দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন।

ড. মুহাম্মদ ইউনূস ছাড়াও মামলার চার্জশিটভুক্ত আসামিরা হলেন- গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক মো. নাজমুল ইসলাম, পরিচালক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান, পরিচালক পারভীন মাহমুদ, নাজনীন সুলতানা, মো. শাহজাহান, নূরজাহান বেগম, এস এম হুজ্জাতুল ইসলাম লতিফী, আইনজীবী মো. ইউসুফ আলী ও জাফরুল হাসান শরীফ, গ্রামীণ টেলিকম শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. কামরুজ্জামান, সাধারণ সম্পাদক ফিরোজ মাহমুদ হাসান, ইউনিয়নের প্রতিনিধি মো. মাইনুল ইসলাম ও দপ্তর সম্পাদক মো. কামরুল হাসান।

ঢাকার আদালতের দুদকের প্রসিকিউশন কার্যালয়ের সাধারণ নিবন্ধন কর্মকর্তা সহকারী পরিদর্শক আক্কাস আলী  জানান, ড. ইউনূসসহ ১৩ জনকে মামলায় পলাতক দেখানো হয়েছে। গ্রামীন টেলিকমের পরিচালক পারভিন মাহমুদ জামিনে আছেন।

তিনি আরও জানান, আগামী ৩ মার্চ এই মামলার ধার্য তারিখ রয়েছে। উক্ত তারিখে অভিযোগপত্র গ্রহণ করা হবে কিনা সে বিষয়ে আদেশ দেবেন আদালত। একইসঙ্গে আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি সংক্রান্ত আদেশ দেবেন।

Link copied!