• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

জাহানারা ইমামের ওপর নির্মিত তথ্যচিত্র ফিল্ম আর্কাইভে হস্তান্তর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০৭:০২ পিএম
জাহানারা ইমামের ওপর নির্মিত তথ্যচিত্র ফিল্ম আর্কাইভে হস্তান্তর

কথাসাহিত্যিক ও শহীদ জননী জাহানারা ইমামের ছোট ছেলে সাইফ ইমাম জামী সম্প্রতি বাংলাদেশে এসেছেন। তবে এবারের আশা ছিলো একটু অন্যরকম। জামী তার সঙ্গে করে নিয়ে এসেছেন চার টি তথ্যচিত্র।

সেই তথ্যচিত্রগুলো শহীদ জননীর জীবনের বিভিন্ন ঘটনাবলীর চিত্র ও তার সন্তান বীর মুক্তিযোদ্ধা শাফী ইমাম রুমি মুক্তিযুদ্ধে অংশগ্রহনের প্রাসঙ্গিক ঘটনাবলীর উপর নির্মিত। আগারগাঁও-এ অবস্থিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভের কার্যালয়ে মহাপরিচালক মো: নিজামূল কবীর-এর হাতে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) তথ্যচিত্রগুলো হস্তান্তর করেন জামী। এ সময় উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক ফুটেজ সংগ্রহের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল ।

তথ্যচিত্র হস্তান্তর শেষে জামী বলেন, ‍‍`‍‍`১৯৯৪ সালে আমি যখন চলে যাই তখন আমাকে এগুলো দিয়েছিলো সাংবাদিকরা। আমার মা‍‍`কে যখন শহীদ মিনারে রাখা হয় সে সময় যে মানুষের ঢল নেমেছিল সেই ফুটেজসহ বিভিন্ন হিস্টোরিকাল ফুটেজ আছে। আমি মনে করি আগামি প্রজন্মের এসব দেখা উচিত।‍‍`‍‍`

তিনি আরও বলেন, ‍‍`‍‍`এগুলো দেখলে সবাই বুঝতে পারবে সে সময় বাংলাদেশের মানুষ কতোটা সমর্থন করেছিলেন। আমি আশা করি এগুলো এখানে থাকাতে যারা এই বিষয়ে গবেষণা করতে চান তাদের সুবিধা হবে।‍‍`‍‍`  

১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে জাহানারা ইমামের ছেলে মুক্তিযোদ্ধা শাফী ইমাম রুমী শহীদ হন। এছাড়া যুদ্ধের সময় তার স্বামী প্রকৌশলী শরীফুল ইমাম আহম্মেদকে পাকবাহিনী নির্যাতন করে এবং ১৪ ডিসেম্বর  তিনি মৃত্যুবরণ করেন। স্বাধীনতার পর তিনি ১৯৭১ সালে তার পুত্রের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং তার মৃত্যু ও অন্যান্য বিষয় নিয়ে বিখ্যাত গ্রন্থ ‘’একাত্তরের দিনগুলি‍‍`‍‍` রচনা করেন।

Link copied!