• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কারওয়ান বাজার স্থানান্তরের বিষয়ে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত : স্বরাষ্ট্রমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৮, ২০২৩, ০৭:৪১ পিএম
কারওয়ান বাজার স্থানান্তরের বিষয়ে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত : স্বরাষ্ট্রমন্ত্রী
ফাইল ছবি

শহরকে দূষণ ও যানজট মুক্ত করতে কারওয়ান বাজার স্থানান্তরের বিষয়ে আলোচনার মাধ্যমে সিদ্ধান্তের প্রয়োজন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (৮ জুন) দুপুরে কারওয়ান বাজার টিসিবি ভবনে কারওয়ান বাজার স্থানান্তরের লক্ষ্যে বাজারস্থ ব্যবসায়ী মালিক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

সভায় স্থানীয় সরকারমন্ত্রী ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র ঢাকাকে যানজট মুক্ত করতে ও ঝুঁকিপূর্ণ এ বাজারকে সরিয়ে নিতে সকলের সহযোগিতা কামনা করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীর উন্নয়নের পদক্ষেপগুলোর মধ্যে কারওয়ান বাজারের ব্যবসায়ীদের স্বার্থহানি করার কোনো উদ্দেশ্য নেই, শহরকে সাজাতে ঢেলে সাজাতে হয়। ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণের মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়া উচিত।”

আসাদুজ্জামান খান বলেন, “ব্যবসায়ীদের ক্ষতি নয়, স্বার্থ সংরক্ষণের মাধ্যমেই কারওয়ান বাজার স্থানান্তরের সিদ্ধান্ত নিতে হবে। কারওয়ান বাজারে মার্কেটগুলোতে ব্যবসা পরিচালনা করা যাবে কিনা তা বিশেষজ্ঞ প্রকৌশলী তথ্যের ভিত্তিতে জেনে সিটি করপোরেশন বাধ্য হয়েই কারওয়ান বাজারকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে। ফলে ব্যবসায়ীরা সিটি করপোরেশনের বিরুদ্ধে যাবেন না।”

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “কোনো ব্যবসায়ীকে জোর জবরদস্তি কিংবা ক্ষতি করে নয়, সবার সমন্বিত আন্তরিকতায় কারওয়ান বাজার নিয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। ব্যবসায়ীদের কী দাবি আছে বা কী ধরনের সুযোগ চান তা নিয়ে আলোচনা করেন। সমস্যা থাকবে কিন্তু আলোচনার তা সমাধান করতে হবে।”

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, “বাজারটি খুবই ঝুঁকিপূর্ণ। তাই কোনো প্রকার ক্ষতি হলে এ দায়িত্ব কে নেবে। আগামী ১৫ দিনের মধ্যে ১১ সদস্য বিশিষ্ট কমিটির মাধ্যমে কারওয়ান বাজারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সবার স্বার্থ সংরক্ষণ এবং আলোচনার মাধ্যমে কারওয়ান বাজার স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হবে।”

মেয়র আতিক আরও বলেন, “কারওয়ান বাজার ব্যবসায়ীদের জন্য আমিন বাজার ও যাত্রাবাড়ীতে নতুন যে মার্কেট দেওয়া হবে সেটা, ১০০ গুণ ভালো হবে। তাই আসুন আমরা সবাই মিলে আলোচনার মাধ্যমে একটি সুন্দর সমাধানের মাধ্যমে কারওয়ান বাজারের সিদ্ধান্ত গ্রহণ করি।”

Link copied!