• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাধীনতা দিবস উপলক্ষে বর্ণিল সাজে রাজধানী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩, ০৯:৫৯ পিএম
স্বাধীনতা দিবস উপলক্ষে বর্ণিল সাজে রাজধানী

রোববার (২৬ মার্চ) মহান স্বাধীনতা দিবস। এই দিবসকে সামনে রেখে বর্ণিল সাজে সাজানো হয়েছে রাজধানী ঢাকাকে। নগরের গুরুত্বপূর্ণ সড়কগুলো সাজানো হয়েছে ব্যানার আর ফেস্টুনে। দৃষ্টিকাড়া আলোকসজ্জায় রঙিন ঢাকা। যেন পরিণত হয়েছে একখণ্ড লাল-সবুজের পতাকায়।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, রাস্তার মোড়ে মোড়ে শোভা পাচ্ছে বিভিন্ন ব্যানার, ফেস্টুন। সরকারি-বেসরকারি বিভিন্ন স্থাপনায় উড়ছে  লাল, সবুজ, নীল, হলুদ, সাদা ও সোনালী বর্ণের হরেক রঙের পতাকা। সন্ধ্যার পরই লাল-সবুজের আলোতে আরও ঝলমলে হয়ে ওঠে রাজধানী।

সৌন্দর্য্য বাড়িয়েছে লাল আর সবুজ রঙের আলোয় সাজানো সড়ক। জাতীয় সংসদ ভবন সেজেছে বর্ণিল সাজে। সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ফুটিয়ে তোলা হয়েছে লাল-সবুজের বাংলাদেশ। আর পুরো ভবনেই আলোকসজ্জায় দৃষ্টিনন্দন করে তোলা হয়েছে। একইসঙ্গে ব্যাংকপাড়া হিসেবে পরিচিতি রাজধানীর মতিঝিল এলাকায় বর্ণিল সাজে সাজানো হয়েছে বাংলাদেশ ব্যাংক-অগ্রনী ও জনতা ব্যাংক ভবন।

এছাড়া বর্ণিল সাজে সেজেছে রাজধানীর বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজ। লাল সবুজের আলোকচ্ছটায় মহান স্বাধীনতা দিবসের ৫২ বছর উদযাপনের মাধ্যমে বিজয়ের আনন্দ ছড়িয়ে দিতেই আলোকসজ্জা করা হয়েছে বিভিন্ন ক্যাম্পাসজুড়ে।

ঢাকা কলেজের বাংলা বিভাগের শিক্ষার্থী আবিদুল হাসান বলেন, “মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ক্যাম্পাসে যে আলোকসজ্জা করা হয়েছে তা বেশ মনোমুগ্ধকর ও উপভোগ্য। তবে দেশের ঐতিহ্যবাহী একটি প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতা যুদ্ধের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত বিভিন্ন চিত্র প্রদর্শনী, প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য আয়োজন থাকলে আরও ভালো লাগত।

শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা উজ্জীবিত করতে স্বাধীনতা দিবসে কলেজে নানা কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. মাহবুবুর রহমান মোল্লা। তিনি বলেন, স্বাধীনতার ৫২তম বর্ষে বাংলাদেশকে আরও এগিয়ে নিতে তরুণ প্রজন্মের অংশীদারিত্ব প্রয়োজন। আগামী দিনের সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তরুণ প্রজন্মের মধ্যে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনা আবশ্যক। তাই শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানাতে ২৬ মার্চ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পতাকা উত্তোলন, আলোচনাসভাসহ দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হবে।

Link copied!