• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

পাসপোর্টে ডলার এনডোর্সমেন্টে সতর্কতা জারি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০৯:৫৪ পিএম
পাসপোর্টে ডলার এনডোর্সমেন্টে সতর্কতা জারি

এখন থেকে ভ্রমণের ক্ষেত্রে পাসপোর্টের পূর্বের পাতায় কোনো ব্যাংক থেকে কত ডলার এনডোর্সমেন্ট করা হয়েছে তা জমা দিতে হবে বাংলাদেশ ব্যাংকের অনলাইন সিস্টেম এন্ট্রিতে। বিদেশ ভ্রমণে এক পাসপোর্টের বিপরীতে অধিক ডলার নেওয়ার সুবিধা বন্ধ করতেই এম উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অপারেশন ডিপার্টমেন্ট বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে অনুমোদিত ডিলার ব্যাংকে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, পাসপোর্টের পাতায় পূর্ববর্তী এনডোর্সমেন্ট অবশ্যিকভাবে যাচাইয়ের পাশাপাশি ওই পাসপোর্টের বিপরীতে গ্রাহকের ব্যয় করা বৈদেশিক মুদ্রার পরিমাণ বাংলাদেশ ব্যাংকের অনলাইন টিএম ফর্ম মানিটারি সিস্টেম বা ইন্টারন্যাশনাল কার্ড মানিটারি সিস্টেম বা অনলাইন মানি চেঞ্জার মানিটারি সিসটেমে যাচাই করে বৈদেশিক মুদ্রার এনডোর্সমেন্ট করবে। যাতে পূর্ববর্তী পাসপোর্ট নম্বরের বিপরীতে একই পঞ্জিকা বর্ষে ব্যয়কৃত মুদ্রার পরিমাণ যাচাই করা যায়।

একই ব্যক্তি যাতে নির্ধারিত পরিমাণের বেশি ডলার এনডোর্সমেন্ট করার সুযোগ না পান এবং বেশি ডলার বিদেশে না নিয়ে যেতে পারেন সেজন্য নগদ, কার্ড বা অনলাইনে যাচাই করা হবে কোনো সময়ে কত ডলার খরচ করেছেন ওই ব্যক্তি।

শিগগিরই এই নির্দেশনা কার্যকর হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

Link copied!