• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

বিএনপির আন্দোলনের পতন হয়েছে : কাদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৩:২২ পিএম
বিএনপির আন্দোলনের পতন হয়েছে : কাদের
বক্তব্য রাখছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি : সংবাদ প্রকাশ

বেগবান হতে হতে বিএনপির আন্দোলনের পতন হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, “বিএনপিকে পতনের গভীর খাদ থেকে আন্দোলনে উদ্ধার করবে কে? বিএনপি মহাসচিব তো চেষ্টা করেছেন। তবে তিনি পারেননি।”

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “আওয়ামী লীগ সব সময় সজাগ আছে। আওয়ামী লীগ সব সময় সচল থাকবে। সেভাবে কর্মপরিকল্পনা করা হবে। আমরা সব সময় প্রস্তুত আছি।”

মির্জা ফখরুলের মুক্তি নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “আদালত তাকে মুক্তি দিতে চাইলে, তিনি তা পাবেন। এটা আদালতের বিষয়। সরকারের কথায় আদালত চলবে না। জামিন দেওয়া আদালতের এখতিয়ার। বিচার চলবে, মামলাও চলবে। এটা আদালতের বিষয়।”

বিএনপি অগ্নিসন্ত্রাসের বিষয়ে করা এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “বিএনপির অগ্নিসন্ত্রাসের যে চিত্র, সে কারণে তারা শাস্তির বাইরে যেতে পারে না।”

সংরক্ষিত নারী আসনে মনোনয়ন প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, “যাচাই-বাছাই করেই সংরক্ষিত নারী আসনে প্রার্থী বেছে নিয়েছে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড। দল যাদের যোগ্য মনে করেছেন, তাদেরই মনোনয়ন দেওয়া হয়েছে।”

ভোটে হেরে যাওয়ার পরও মহিলা আওয়ামী লীগের নেত্রী কেন সংরক্ষিত আসনে মনোনয়ন পেয়েছেন, এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “মহিলা আওয়ামী লীগের প্রেসিডেন্ট আগে কখনো পরাজিত হননি। যেহেতু মহিলা আওয়ামী লীগ সারা দেশেই মহিলাদের প্রতিনিধিত্ব করে, তাই সংরক্ষিত আসনে থাকাটা প্রায়োগিক অর্থে খুবই বাস্তবসম্মত। এখানে কর্মীদের মধ্যেও অনেকে সংরক্ষিত আসনে এসেছেন।

ভোটে হারার পরও মহিলা আওয়ামী লীগ সভাপতিত্বে সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়া ঠিক হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, “এটা তো আমাদের দলের ব্যাপার। এটা আমাদের বোর্ডের সিদ্ধান্তের ব্যাপার। কোনটা সঠিক হবে, কোনটা বেঠিক হবে, এটা যাচাই-বাছাই করে ঠিক করা হয়েছে। ছেলেদের ব্যাপারে এটা স্কোপ থাকে না। কিন্তু মহিলাদের যেহেতু সংরক্ষিত আসনের সুযোগ আছে, আর যেহেতু মহিলাদের প্রধান প্রতিনিধি মহিলা আওয়ামী লীগের প্রেসিডেন্ট, সে জন্য রাখাটা আমাদের পার্টি বাস্তবসম্মত মনে করেছে। এখানে জনগণের প্রত্যাখ্যানের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।”

এ সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদবিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, উপদপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী ও আনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

Link copied!