• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

বিএনপি সারের দাবিতে ২০ কৃষককে হত্যা করেছিল : তাপস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১, ২০২৩, ০৭:৫৩ পিএম
বিএনপি সারের দাবিতে ২০ কৃষককে হত্যা করেছিল : তাপস

বিএনপি সারের দাবিতে ২০ কৃষককে হত্যা করেছিল বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি বলেছেন, “চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুতের দাবিতে ১৮ জনকে হত্যা করেছিল বিএনপি। জুটমিল খুলে দেওয়ার জন্য শ্রমিকরা যখন আন্দোলন করেছিল তখন ২০ জন শ্রমিককে হত্যা করেছিল।”

সোমবার (১ মে) বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষ্যে জাতীয় শ্রমিক লীগ আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

শেখ ফজলে নূর তাপস বলেন,  “আদমজি জুট মিল শুধু বাংলাদেশ নয়, পাকিস্তান নয়, সারা বিশ্বের মধ্যে সর্ববৃহৎ পাটকল ছিল, জুটমিল ছিল। সেই জুটমিলকে ২০০২ সালে ৩০ হাজার শ্রমিককে ঘর ছাড়া করে বিএনপি-জামায়াত জোট সরকার। সেদিনের সেই তাণ্ডব আমাদের কানে এখনো শোনা যায়।”

তিনি বলেন, “২০০১ সালে সূক্ষ্ম কারচুপির মাধ্যমে বিএনপি নির্বাচনে জয়যুক্ত হয়ে ২০০২ সালে শ্রমিকবিরোধী, জনগণবিরোধী কার্যকলাপে লিপ্ত হয়। আদমজি জুট মিল বন্ধ করে শ্রমিকদের জীবন ধ্বংসে বিএনপি-জামায়াত সরকার লিপ্ত হয়েছিল।”

বিএনপির ২০০১-০৬ সালের দুঃশাসনের কথা উল্লেখ করে মেয়র বলেন, “ক্লিন হার্ট অপারেশনের নামে তারা ৯২ জন ব্যক্তিকে হত্যা করেছিল। আজকে শেখ হাসিনা মায়ের মমতায় শ্রমিকদের আলিঙ্গন দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে চলেছেন। ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত গার্মেন্টস শিল্পের শ্রমিকরা আন্দোলন করেছিল। তাদের ছাদের ওপর নির্যাতন করা হয়েছিল, অত্যাচার করা হয়েছিল। আর শেখ হাসিনা গার্মেন্টস শ্রমিকদের দুই দফা বেতন বাড়িয়ে তাদের ন্যায্য দাবি আদায় করেছিলেন। এভাবে কৃষকদেরকে নিয়ে শেখ হাসিনা আজকে বাংলাদেশকে এগিয়ে নিয়ে চলেছেন।”

Link copied!