• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

অস্ত্র কেনায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ২৬তম, শীর্ষ সরবরাহকারী চীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১২, ২০২৪, ১০:৪৮ এএম
অস্ত্র কেনায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ২৬তম, শীর্ষ সরবরাহকারী চীন
বাংলাদেশ সশস্ত্রবাহিনীর একটি মেইন ব্যাটল ট্যাংক। ছবি: উইকিপিডিয়া

অস্ত্র আমদানিতে বিশ্বের শীর্ষ দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ২৬তম। আর বাংলাদেশে শীর্ষ অস্ত্র সরবরাহকারী দেশ হলো চীন। 

সুইডেনের স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) প্রকাশিত ট্রেন্ড ইন ইন্টারন্যাশনাল আর্মস ট্রান্সফার-২০২৩ শীর্ষক অস্ত্র কেনাবেচার পঞ্চবার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এসআইপিআরআইয়ের তথ্য অনুসারে, ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে বিশ্বে যে পরিমাণ অস্ত্র আমদানি হয়েছে, তার দশমিক ৯ শতাংশ কিনেছে বাংলাদেশ। আগের কয়েক বছরের তুলনায় এই সময়ে বাংলাদেশের অস্ত্র আমদানি বেশ কমেছে। ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে বাংলাদেশ বৈশ্বিক অস্ত্র আমদানির ১ দশমিক ২ শতাংশ কিনেছিল।

বাংলাদেশে শীর্ষ সরবরাহকারী দেশ হলো চীন। দেশটি কেবল বাংলাদেশেই শীর্ষ সরবরাহকারী নয়, বিশ্বের চতুর্থ শীর্ষ অস্ত্র রপ্তানিকারকও। বিশ্বের মোট অস্ত্র রপ্তানির ৫ দশমিক ৮ শতাংশ করে চীন। দেশটির অস্ত্র আমদানিতে শীর্ষ তিন দেশ হলো পাকিস্তান, বাংলাদেশ ও থাইল্যান্ড। অস্ত্র রপ্তানিকারকের তালিকায় শীর্ষ তিন দেশ হলো যথাক্রমে—যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও রাশিয়া।

এদিকে, বাংলাদেশ অস্ত্র কেনা কমালেও প্রতিবেশী দেশ ভারতই গত পাঁচ বছরে পৃথিবীর অন্য যেকোনো দেশের চেয়ে বেশি অস্ত্র কিনেছে। এসআইপিআরআইয়ের তথ্য অনুসারে, ২০১৪ থেকে ২০১৮—এই পাঁচ বছরের তুলনায় ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত গত পাঁচ বছরে ভারতের অস্ত্র আমদানি ৪ দশমিক ৭ শতাংশ বেড়েছে। যদিও ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের অংশ হিসেবে দেশের ভেতরেই বিপুলসংখ্যক অস্ত্র তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে ভারত সরকার।

ভারত রাশিয়ার কাছ থেকেই সবচেয়ে বেশি অস্ত্র আমদানি করেছে। গত পাঁচ বছরে ভারতের আমদানি করা অস্ত্রের এক-তৃতীয়াংশের বেশি (প্রায় ৩৬ শতাংশ) রাশিয়া সরবরাহ করেছে।

শুধু তা-ই নয়, গত পাঁচ বছরে ফ্রান্স যে দেশে সবচেয়ে বেশি অস্ত্র আমদানি করেছে, সেই দেশটিও ভারত। পরিসংখ্যান বলছে, ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে ফ্রান্সের সরবরাহ করা অস্ত্রের ৩০ শতাংশই গেছে ভারতে।

এসআইপিআরআইয়ের প্রতিবেদন বলছে, ২০১৪-১৮ পঞ্চবার্ষিকের তুলনায় ২০১৯-২৩ পঞ্চবার্ষিকে ফ্রান্সের অস্ত্র ব্যবসা ৪৭ শতাংশ পর্যন্ত বেড়েছে। এর ফলে রাশিয়াকে টপকে যুক্তরাষ্ট্রের পর ফ্রান্সই এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র রপ্তানিকারক দেশ। মূলত ভারত, কাতার ও মিসরে যুদ্ধবিমান সরবরাহ করার কারণেই ফরাসিদের অস্ত্র ব্যবসা ফুলে ফেঁপে উঠেছে।

Link copied!