• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

‘দেশকে নব্য পাকিস্তান বানানোর চেষ্টা করা হয়েছে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২, ০৮:২৩ পিএম
‘দেশকে নব্য পাকিস্তান বানানোর চেষ্টা করা হয়েছে’

বাংলাদেশকে নব্য পাকিস্তান বানানোর চেষ্টা করা হয়েছে বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (৯ নভেম্বর) জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল অডিটরিয়ামে ‘৭১-এ গণহত্যার জাতিসংঘের স্বীকৃতি চাই’ আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

দীপু মনি বলেন, “আমাদের বিশ্বাস ও স্বপ্নকে সত্যি করে দিয়েছেন বঙ্গবন্ধুকন্যা। বঙ্গবন্ধু হত্যার বিচার বেআইনি আইন করে বন্ধ করে দেওয়া হয়েছিল।”

২১ বছরের যত জঞ্জাল তা সরাতে হয়েছে, এখনও হচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন, “প্রধানমন্ত্রী একদিকে অতীতের জঞ্জাল সরাচ্ছেন আর একদিকে দেশকে সামনের দিকে এগিয়ে নিচ্ছেন।”

এ দেশে ৪০ বছর পরে হলেও যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে মন্তব্য করে মন্ত্রী বলেন, “এই বাংলাদেশে আর কেউ তা করতে পারেনি, শেখ হাসিনা পেরেছেন। আমাদের অনেক ইচ্ছা ছিল, কিন্তু এটি হবে সে কথা বিশ্বাস করতেও ভয় পেয়েছি।”

দীপু মনি বলেন, “৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধু স্বাধীনতার প্রকাশ্য ঘোষণা ছাড়া অলিখিত বক্তব্যে সবই বলে দিয়েছিলেন। এই বক্তব্যের মতো পৃথিবীতে আর কোনো বক্তব্য এত বেশি বার শোনা হয়নি।”

অভিযোগ করে মন্ত্রী বলেন, “এ দেশকে নব্য পাকিস্তান বানানোর চেষ্টা করা হয়েছে, জয় বাংলা নিষিদ্ধ করার চেষ্টা করে হয়েছে, বঙ্গবন্ধুর ভাষণ নিষিদ্ধ করা হয়েছে। পৃথিবীতে এত দাম দিয়ে আর কোনো দেশ স্বাধীন হয়নি।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্বাধীনতা ফাউন্ডেশনের আহ্বায়ক বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ স্বাধীনতা ফাউন্ডেশনের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মো. শহীদুল্লাহ সিকদার, পশ্চিমবঙ্গের ইংরেজি পত্রিকা দ্য ওয়ালের নির্বাহী সম্পাদক অমল সরকার প্রমুখ।

Link copied!