• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ভারত থেকে এলো ৫৫ টন কাঁচা মরিচ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২, ২০২৩, ০৮:৩৯ পিএম
ভারত থেকে এলো ৫৫ টন কাঁচা মরিচ

দেশে অস্বাভাবিকভাবে বেড়েই চলেছে কাঁচা মরিচের দাম। প্রতি দিনই নিত্যপ্রয়োজনীয় এ সবজিটির দাম বাড়ছে। ১০ দিন আগেও যেখানে প্রতি কেজি কাঁচা মরিচের দাম ছিল ১৮০ থেকে ২০০ টাকা। এখন তা কোথাও কোথাও ১ হাজার টাকা পর্যন্ত উঠেছে।

ক্রেতারা একে তুলনা করছেন ‘ঝাল বাড়ার’ সঙ্গে। আর বিক্রেতারা বলছেন, বৃষ্টির কারণে জোগান কম হওয়ায় দাম বাড়ছে। কাঁচা মরিচের এ ঘাটতি মেটাতে মোট ৯৩ টন মরিচ আমদানি করা হয়েছে।

ঈদের টানা পাঁচদিন ছুটির পর সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে শুরু হয়েছে আমদানি রপ্তানি কার্যক্রম। ছুটি কাটিয়ে কার্যক্রম শুরুর প্রথম দিনেই আজ রোববারই (বিকেল ৫টা পর্যন্ত) ভোমরা স্থলবন্দর দিয়ে প্রায় ৫৫ টন কাঁচা মরিচ দেশে ঢুকেছে।

রোববার (২ জুলাই) কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা কামরুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ঈদের ছুটির পরে আজ (রোববার) বিকেল ৫টা পর্যন্ত ৫৫ টন কাঁচা মরিচ দেশে এসেছে। এখন পর্যন্ত ৩৬ হাজার ৮৩০ টন কাঁচা মরিচ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। দেশে এসেছে মোট ৯৩ টন।

এদিকে ভোমরা শুল্ক স্টেশনের কর্মকর্তারা জানিয়েছেন, সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে রোববার বেলা ১১টায় ছয় ট্রাক ভারতীয় কাঁচা মরিচ বাংলাদেশে ঢুকেছে।

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, পবিত্র ঈদুল আজহা’র কারণে ২৭ জুন মঙ্গলবার থেকে পহেলা জুলাই শনিবার পর্যন্ত পাঁচদিন ছুটি ছিল ভোমরা স্থল বন্দরে। ফলে টানা পাঁচদিন বাংলাদেশ পারের ভোমরা স্থল বন্দরে কোনো আমদানি ও রপ্তানি হয়নি।

মরিচের ঊর্ধ্বমুখী এ বাজার নিয়ন্ত্রণে সরকার ২৫ জুন থেকে মরিচ আমদানির অনুমতি দিয়েছে। এর মধ্যে দুদিন আমদানির পর ঈদের কারণে বন্ধ ছিল মরিচ আমদানি। তবে ঈদের ছুটি শেষে ভোমরা স্থলবন্দর দিয়ে আবারও দেশে এলো আমদানিকৃত কাঁচা মরিচ।

Link copied!