• ঢাকা
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১৩ শা’বান ১৪৪৫
২২তম ডিফ

স্পিরিচুয়াল ফিল্মস সেকশনের জুরি হলেন জ্যোতিকা জ্যোতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ০৪:১২ পিএম
স্পিরিচুয়াল ফিল্মস সেকশনের জুরি হলেন জ্যোতিকা জ্যোতি
ডিফের স্পিরিচুয়াল ফিল্মস সেকশনের চার বিচারক

আসন্ন দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (ডিফ) এবার দেশ ও বিদেশের চারজন চলচ্চিত্র ব্যক্তিত্ব ও অভিনয়শিল্পী থাকছেন স্পিরিচুয়াল ফিল্মস সেকশনে। বাংলাদেশের অভিনেত্রী জ্যোতিকা জ্যোতিকে এবারই প্রথমবারের মতো এই ডিফে বিচারক হিসেবে দেখা যাবে। তিনি বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালকের দায়িত্ব পালন করছেন।


জ্যোতিকা জ্যোতি ছাড়াও এই বিভাগে জুরি হিসেবে থাকবেন ইতালির প্রযোজক ও পরিচালক আন্দ্রে মরগান। তিনি ট্রেনটো-ভিত্তিক রেলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভালের আর্টিস্টিক ডিরেক্টর টুরিন ভিত্তিক লাইফ বিয়ন্ড লাইফ ফিল্ম ফেস্টিভালের হেড প্রোগ্রামার। আরx থাকছেন জাপানের টিভি ও চলচ্চিত্র ব্যক্তিত্ব নোরিকো ইউয়াসা। ২০২৮ সালে টোকিও ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে তার একটি ফিল্ম প্রোজেক্ট পিচিং কন্টেস্টে গ্র্যান্ড প্রাইজ অর্জন করে। এছাড়া থাকবেন ইরানের চলচ্চিত্র প্রযোজক ও গবেষক ফাতেমে জাভাহেরসাজ। বর্তমানে তিনি ইরানের আইআরআইবি টিভিতে কর্মরত রয়েছেন, এছাড়া তিনি ২০১৮ সাল থেকে ফজর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে মার্কেট ম্যানেজার হিসেবে আছেন।
স্পিরিচুয়াল ফিল্মস সেকশনের ছবিগুলোতে বিচারকরা অসাম্প্রদায়িক চেতনা থেকে মানবিক বিশ্বাস ও আধ্যাত্মিকতার খোঁজ করবেন। এই বিভাগ থেকে একটি কাহিনিচিত্র ও একটি প্রামাণ্যচিত্রকে পুরস্কৃত করা হবে।


২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে আগামী বছরের ২০ জানুয়ারি, শেষ হবে ২৮ জানুয়ারি। ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭৫টি দেশের প্রায় আড়াইশটি চলচ্চিত্র।  ২০২৪ সালের এই উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। উৎসব চলাকালে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রসেইজ, বাংলাদেশে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর অডিটরিয়াম ও স্টার সিনেপ্লেক্সে।


১৯৯২ সাল থেকে “নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ” স্লোগানকে সামনে রেখে, নিয়মিত এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। এই সোসাইটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে।
 

Link copied!