• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জ্বিলকদ ১৪৪৫

হাতের নখ ঘষলেই পাবেন রেশমি কালো চুল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১২, ২০২৩, ০৩:১৮ পিএম
হাতের নখ ঘষলেই পাবেন রেশমি কালো চুল

শুনতে একটু অবাক লাগলেও এটিই সত্যি! বিজ্ঞান ও আয়ুর্বেদশাস্ত্রে এমন তথ্যের উল্লেখ রয়েছে। তাই আজ থেকেই বিশেষ উপায়ে হাতের নখ ঘষে চুলে আনতে পারেন নজরকাড়া পরিবর্তন। বিশেষ নিয়মে নখ ঘষা যোগব্যায়ামের এক নাম বালায়াম। এই যোগাসন শরীর এবং স্বাস্থ্যের নানা উপকার করার পাশাপাশি চুলের বৃদ্ধি ও জেল্লা বাড়াতে কার্যকর। কারণ, ‘বালায়াম’ ব্যায়ামের আক্ষরিক অর্থ হলো ‘চুল ব্যায়াম’। তাই যদি অতিরিক্ত চুল পড়া সমস্যায় ভোগেন তবে আজ থেকেই এই যোগাসন করতে পারেন। এই আসন যে শুধু চুল পড়া সমস্যা কমায়, তা নয়। চুল পাতলা হয়ে যাওয়া, অকালে বা অল্প বয়সে চুল সাদা হয়ে যাওয়ার সমস্যাও দূর করে।

চলুন তবে জেনে নিই, বাড়িতে এই যোগাসন করার নিয়ম। এই যোগাসন করতে প্রথমে সোজা হয়ে বসুন। এরপর দুই হাত সামনে এনে দুটি হাতের তালু কাছাকাছি রাখুন। দুটি হাতের তালু এমনভাবে রাখুন যেন দুটি হাতের নখে ঘষা লাগে।

এবারে আলতো করে দুই হাতের নখ ৫ মিনিট ধরে ঘষুন। এই যোগাসনের অভ্যাসে নখের আশপাশে রক্ত সঞ্চালন বাড়ে। শরীরে অক্সিজেন সরবরাহ দ্রুত ও সহজ হবে, যা নিশ্চিত করবে চুলের স্বাস্থ্যকেও।

যখন নখে আলতোভাবে ঘষা শুরু করবেন তখন হাতের স্নায়ুগুলো উদ্দীপিত হয়ে মস্তিষ্কে সংকেত পাঠায়। সংকেত পেয়ে মস্তিষ্ক মাথার মৃত ফলিকলগুলোকে পুনরুজ্জীবিত করে। এতে চুলের ঘনত্ব বাড়ে, চুলের গোড়া মজবুত হয়।

তবে খেয়াল রাখবেন, এ ব্যায়াম করার সময় যেন বুড়ো আঙুলের নখ কখনো ঘষা না খায়। যদি তা হয় তবে মুখে অবাঞ্ছিত লোমের প্রকোপ বাড়বে। সারা দিনে ১০ মিনিট এই ব্যায়াম করতে পারেন।

সন্তানসম্ভবা মায়েদের, যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তাদের এই ব্যায়ামটি না অনুশীলন করার পরামর্শ দেন যোগবিদরা। এ ছাড়া কাজের মাঝেও এ ব্যায়াম করতে যাবেন না। কারণ, কাজের মাঝে এ ব্যায়াম করলে ঘুম ঘুম ভাব আসতে শুরু করবে আপনার।

Link copied!