• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

বাসে চড়লে মানুষের ঘুম আসে কেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ০১:৫৩ পিএম
বাসে চড়লে মানুষের ঘুম আসে কেন

নাগরিক জীবনে আমরা সকলেই কমবেশি বাসে চলাচল করে থাকি। আর বাস কিংবা গাড়িতে উঠলে হরহামেশাই দেখা যায় কিছু মানুষ ঘুমাচ্ছে। কিন্তু এটা তো ঘুমের সময় না, তবু ঘুম পেয়ে যাচ্ছে। এর যথার্থ কারণও রয়েছে। চলুন জেনে নেওয়া যাক বাসে চড়লে ঘুম পাওয়ার কারণ-

ক্লান্তি থেকে ঘুম 
বিশেষজ্ঞরা বলছেন, আমাদের শরীরে অক্সিজেনের ঘাটতি হলে হাই ওঠা শুরু হয়। যে কারণে আমাদের পেশি তখন ক্লান্ত হয়ে পড়ে। ফলে প্রয়োজন পড়ে ঘুমের। একারণেই খেয়াল করবেন, বাস চলতে শুরু করার কিছুক্ষণ পর থেকেই আমাদের হাই উঠতে শুরু করে। এরপর একটা সময়ে আমরা ঘুমের প্রয়োজন অনুভব করি। কেউ কেউ হয়তো ঘুমিয়েও যাই।

দুলুনির কারণে
শিশুদের দেখবেন, ঘুম পাড়ানোর সময় দোলানো হয়। দোলনা কিংবা পায়ের ওপর নিয়ে দোলানোর কারণে তারা দ্রুত ঘুমিয়ে পড়ে। এর কারণ হলো, দুলুনির সঙ্গে আমাদের ঘুমের এক ধরনের সংযোগ রয়েছে। বাসে ওঠার পর গাড়ির দুলুনি আমাদের শরীরকে আরাম দেয়। আর সেই সামান্য আরামেই আমাদের শরীর ঘুমিয়ে পড়তে চায়।

দিনে কতটুকু ঘুম প্রয়োজন
একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। এর অভাব হলে শরীর ক্লান্ত থাকে। আপনি অল্পতেই ক্লান্ত হয়ে যাবেন যদি ঘুম ঠিকভাবে না হয়। বাসে চড়লে অনেক সময় মানসিক শান্তিও কাজ করে। বিশেষ করে যদি আমরা আপনজনদের কাছে যাই। সে কারণেও ঘুমিয়ে পড়তে পারি। তবে আপনার যদি সারাক্ষণই ক্লান্ত লাগে এবং ঘুম চলে আসে, তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি হতে পারে।

ঘুমের ঘাটতি
ব্যস্ত জীবনে আমাদের বেশিরভাগেরই ঘুম ঠিকভাবে হয় না। শরীরে ঠিকই ঘুমের ঘাটতি থেকে যায়। যখন আপনি বাসে চড়ে বসেন তারপর কিছুটা সময়ের জন্য হলেও অবসর। আর সেই সুযোগেই শরীর কিছুটা বিশ্রাম করে নিতে চায়। ফলে ক্রমাগত ঘুম পেতে থাকে। ট্রেনে-বাসে তাই সহজে ঘুম চলে আসে।

Link copied!