• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

শীতে চুলের যত্নে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৪, ০২:৪০ পিএম
শীতে চুলের যত্নে যা করবেন
চুলের যত্নে পুষ্টিকর খাবার গ্রহণ করা উচিত । ছবি : সংগৃহীত

শীতকালে ত্বকের শুষ্কতার পাশাপাশি চুলও রুক্ষ হয়ে যায়। খুশকি পড়া, চুল ফেটে যাওয়াসহ আরও নানা সমস্যা দেখা দেয়। ঠান্ডার এই সময় চুলের যত্ন না নিলে ফাংগাল ইনফেকশন হওয়ার আশঙ্কাও থাকে। এ সমস্যা থেকে মুক্তির কিছু উপায় জেনে নেওয়া যাক চলুন।

চুলের যত্নে পর্যাপ্ত পরিমাণে পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। এক্ষেত্রে ওমেগা৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার খেতে হবে নিয়মিত। বাদামে ওমেগা৩ ফ্যাটি এসিড রয়েছে। এছাড়াও ডিম, তেলযুক্ত মাছ, মাংস, চিজ, ফল, দুধ বা দুগ্ধজাত খাবার নিয়মিত খেলে চুল ভালো থাকে।

শীতের সময় একটি কাজ কখনওই করা যাবে না। তা হলো, চুলে রং করা, স্ট্রেট বা স্মুদিং করা। শীতে এমনিতেই চুল পড়ার সমস্যা বাড়ে। তার ওপর এসব করাতে গেলে বিভিন্ন কেমিক্যাল ব্যবহারের ফলে, খুশকি ও চুল পড়ার সমস্যা আরও বাড়তে পারে। এই সময় বেশি করে পানি পান করা জরুরি। শরীর হাইড্রেটেড থাকলে স্ক্যাল্পেও আর্দ্রতা বজায় থাকবে।

শীতকালে চুল ভেজালে ভালো করে মুছে নিতে হবে। ভেজা চুলে বাইরে গেলে ঠান্ডা বাতাস চুলের কিউটিকলের কার্যকারিতাকে নষ্ট করে দেয়। এর ফলে চুলের ক্ষতি হয়। শীতকালে শ্যাম্পু করার পরের দিনই মাথা তেলতেলে হয়ে যায়। ফলে ঝরঝরে ভাব থাকে না এবং চুল নেতিয়ে যায়। তাই এক দিন পর পর মাথায় শ্যাম্পু করা ভালো।

শীতে শুষ্ক আবহাওয়ায় চুলের স্ট্যাটিক ইলেকট্রিসিটির পরিমাণ বেড়ে যায়। যার ফলে চুল রুক্ষ হয়ে যায়। তাই শ্যাম্পু করার পর হেয়ার সিরাম ব্যবহার করা উচিত। এছাড়া ঘরোয়া উপাদান হিসেবে একটি স্প্রের বোতলে পানি ও অলিভঅয়েল সম পরিমাণ নিয়ে শ্যাম্পু করার পর চুলে স্প্রে করলে চুল রুক্ষও দেখাবে না।

চুলের ময়েশ্চারাইজার বজায় থাকবে। চুলের যত্নে অ্যালোভেরা ব্যবহারও খুবই কার্যকরী। তাই শ্যাম্পু করার আগে অ্যালোভেরা জেল দিয়ে চুলে ম্যাসেজ করে কিছুক্ষণ রেখে দিলে রুক্ষতা কমে। চুল হয় নরম ও উজ্জ্বল হয়।

এই শীতে অল্প সময়ের মধ্যে এই নিয়মগুলো মেনে চললে চুল ভালো থাকবে।

Link copied!