• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

হেমন্তে ত্বকের যত্নে কী কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৩, ০৩:৫৯ পিএম
হেমন্তে ত্বকের যত্নে কী কী করবেন

হেমন্তের কোল ঘেঁষে ধীরে ধীরে শীতের হাওয়া ঢুকে পড়ছে। যদিও হাতে বাকি আরও মাসখানেক সময়। তবু শরৎ ও শীতের একরকম মিল ঘটিয়ে আসে ঋতুটি। কার্তিক ও অগ্রহায়ণের হেমন্ত মানেই শিশিরস্নাত সকালের দেখা পাওয়া। ঘাসের ওপর শিশির জমতে থাকা এবং হালকা কুয়াশার চাদর। আর এই সময়টাতে ত্বকের বিশেষভাবে যত্ন নেওয়া খুব প্রয়োজন। কারণ বাতাসের আর্দ্রতা কমতে থাকে বাতসে। তাই চলুন জেনে নেওয়া যাক হেমন্তে ত্বকের যত্নে কী করবেন-

পরিমিত খাবার
ত্বকের যত্নে খাবারের ওপর নজর দেওয়া খুবই জরুরি, কারণ খাবার ত্বকের শক্তি বাড়ায়। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ও আঁশ জাতীয় খাবার ত্বকে বলিরেখা পড়তে দেয় না। ত্বক ভালো রাখতে সবুজ শাক-সবজি, দুধ, ডিম, ফল, বাদাম, মিষ্টি কুমড়া জাতীয় খাবার খাদ্য তালিকায় নিয়মিত রাখতে হবে।

ব্যায়াম
ত্বক ভালো রাখতে নিয়মিত ব্যায়াম করতে হবে কারণ নিয়মিত ব্যায়াম করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এছাড়া ত্বক সঠিকভাবে পরিষ্কার করতে হবে। হেমন্তে ত্বক রুক্ষ থাকে তাই অন্যান্য সময়ের চেয়ে বেশি যত্ন নিয়ে পরিষ্কার করতে হবে। এজন্য দিনে দুইবার ক্লিনজার দিয়ে ত্বক ভালোমতো পরিষ্কার করলে ত্বক থাকবে সতেজ ও সজীব।

পর্যাপ্ত পানি পান
ত্বকের যত্নে পানি বেশ উপকারী। তাই ত্বক ভালো রাখতে পর্যাপ্ত পানি খেতে হবে। দিনে কমপক্ষে ২ লিটার পানি পান করতে হবে এবং যেসব ফলমূল পানির চাহিদা পূরণ করে সেসব ফলমূল খেতে হবে।

প্রাকৃতিক উপাদান
হলুদ, ময়দা, মধু, ওটস, দুধ, অ্যালোভেরা প্রভৃতি প্রাকৃতিক উপাদান ত্বকে নিয়মিত ব্যবহার করুন। এতে ত্বক থাকবে ঝকঝকে। এছাড়া প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের ক্রিম এবং মাস্ক তৈরি করতে পারেন।

ফেসপ্যাক
ডিমের কুসুম, অলিভ অয়েল ও লেবুর রস মিশিয়ে ফেসপ্যাক বানান। চাইলে ডিমের কুসুমের সঙ্গে অ্যাভোকাডো মিশিয়েও বানিয়ে ফেলতে পারেন শুষ্ক ত্বকের প্যাক। মিশ্রণটি মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত।

চোখের যত্ন নেওয়া
ত্বকের পরিচর্যার ক্ষেত্রে চোখের কথা কিন্তু ভুলে গেলে চলবে না। চোখের নিচে কালি বা সকালে ঘুম থেকে ওঠার পর ফোলা ভাব কমাতে রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই চোখের নিচে ভালো কোনও ‘আন্ডার আই ক্রিম’ দিয়ে ২ মিনিট মালিশ করুন।

Link copied!