• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

আলু বেশিদিন সংরক্ষণ করতে চাইলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩, ০১:২০ পিএম
আলু বেশিদিন সংরক্ষণ করতে চাইলে যা করবেন
বাছাই করে আলু কিনতে হয়। ছবি : সংগৃহীত

আলু অত্যন্ত জনপ্রিয় একটি সবজি। ভর্তা, ভাজি, তরকারি অথবা মুখোরোচক কোনো খাবারে আলুর কদর অনেক। অনেক গৃহিনীরাই আলু বেশি করে কিনে সংরক্ষণ করতে চেষ্টা করেন। কিন্তু সঠিক নিয়ম জানা না থাকার কারণে অল্প কিছুদিনের মধ্যেই পচে যায়। তাই চলুন আজ জেনে নেওয়া যাক বেশিদিন আলু কীভাবে সংরক্ষণ করবেন-

সবুজ আলু
আলুর গায়ে সবুজ দাগ আছে কি না দেখে কিনুন। সবুজ দাগ থাকলে সেগুলো কিনবেন না। এসব আলু দ্রুত পচে যাওয়ার ভয় থাকে।

ধোয়া যাবে না
বাজার থেকে কিনে আনার পর আলু সংরক্ষণের আগে অনেকেই সেগুলো ভালো করে ধুয়ে ফ্রিজে রাখেন। এটি একেবারেই করা যাবে না। কারণ এতে আলুর আর্দ্রতার মাত্রা বেড়ে যায়। তাই দ্রুত পচে যাওয়ার ভয় থাকে।

অঙ্কুরিত আলু
আলু কেনার সময় ভালো করে দেখে বাছাই করে তবেই আলু কিনুন। যেন অঙ্কুরিত আলু না থাকে। এসব আলু খুব তাড়াতাড়ি পচে যায়। এছাড়াও বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অঙ্কুরিত হওয়ার সময় এর গ্লাইকোঅ্যালকালয়েড উপাদান বেড়ে যায়। আর এই যৌগের অত্যধিক ব্যবহার আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

শক্ত দেখে কিনুন
বাজার থেকে আলু কেনার আগে টিপে দেখুন শক্ত আছে কি না। নরম আলু দ্রুত পচে যায়। তাই কেনার সময় নরম আলু বাদ দিয়ে কিনতে হবে।

প্যাকেটজাত আলু
প্যাকেটজাত আলু কেনা থেকে বিরত থাকুন। অনেকেই প্লাস্টিকের প্যাকেটে আলু কেনেন। এ ধরনের আলু না কেনাই ভালো। এতে আর্দ্রতা জমে থাকার ভয় থাকে। এবং দ্রুত নষ্ট হয়ে যেতে পারে।

খোলা জায়গায়
আলু কখনওই বদ্ধ পরিবেশে রাখা যাবে না। কারণ এতে দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। খোলা জায়গায় রাখলে সবচেয়ে ভালো। এছাড়া আলু কখনও ফ্রিজে রাখবেন না। 

Link copied!