• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১,

পিঠের চর্বি কমানোর উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৭, ২০২৩, ০৬:০২ পিএম
পিঠের চর্বি কমানোর উপায়

পেটের চর্বির মতো কোমর বা পিঠের অংশের চর্বি কমানো চাট্টিখানি কথা নয়। তবে কিছু বিষয় খেয়াল রাখলে পিঠের নিচের দিকের এই চর্বি কমানো সহজ হয়ে যায়।

স্বাস্থ্যকর খাবার পরিকল্পনা

নিউইয়র্কভিত্তিক পুষ্টিবিদ লিসা ইয়ং জানিয়েছেন, সার্বিকভাবে দেহের চর্বি কমানোর জন্য কম খেয়ে নয়, বরং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলা জরুরি। ইটদিস নটদ্যাট ডটকমে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়। কম খেয়ে বা না খেয়ে থাকার চাইতে পুষ্টিকর খাবার খাদ্যতালিকায় রাখলে শরীর দ্রুত কাজ করে।

লিসা ইয়ং ব্যাখ্যা করেন, “সাধারণভাবে বলতে গেলে- সবজি, ফল,  শষ্য, শুঁটি, চর্বিহীন প্রোটিন ও স্বাস্থ্যকর চর্বি শরীরকে দেয় কার্বোহাইড্রেইটস, চর্বি, প্রোটিন ও আঁশ। প্রক্রিয়াজাত খাবারের পরিবর্তে এই ধরনের খাবার বেছে নেওয়া হবে ওজন কমানোর ক্ষেত্রে সেরা সিদ্ধান্ত।”

প্যাকেটের লেবেল পড়া
খাবার কেনার ক্ষেত্রেও সাবধান হতে হবে। প্যাকেটজাত খাবারে এমন সব উপকরণ থাকতে পারে যা ওজন আরও বাড়িয়ে দেয়। ইয়ং বলেন, “অভ্যাস না থাকলে, এই অভ্যাস গড়তে হবে। প্যাকেটজাত খাবার কেনার সময় লেবেল পড়ে দেখে নিতে হবে পুষ্টি উপাদানের তালিকা।

হিসাব করে খেতে হবে
ইয়ং বলেন, “যেখানেই যাওয়া হোক, বেছে নিতে হবে চর্বিহীন প্রোটিন, ফল, সবজি পূর্ণ শষ্য। প্রক্রিয়াজাত ও চিনিযুক্ত খাবার একেবারে এড়াতে না পারলে গ্রহণ করতে হবে কম।”

বেছে নিতে হবে কর্মচঞ্চল শখ
হতে পারে হাইকিং, সাইকেল চালানো, জগিং, ইয়োগা, হাঁটা, নাচ ইত্যাদি। এগুলো শখ হিসেবে আনন্দ নিয়ে করার পরামর্শ দেন ইয়ং। তার ভাষায়, “শারীরিকভাবে কর্মমুখর থাকলে দেহ যেমন ভালো থাকে তেমনি ওজন কমানোর যাত্রাও সুগম হয়। সেই সাথে কমে হৃদরোগের ঝুঁকি। নিয়ন্ত্রনে থাকে রক্তচাপ, ইন্সুলিনের মাত্রা, উন্নত হয় মানসিক অবস্থা।

শক্তির ব্যায়াম

“স্ট্রেংন্থ ট্রেইনিং’ ব্যায়াম করলে পেশী দৃঢ় হয়, পিঠসহ সার্বিকভাবে দেহের চর্বি কমে। আর পেশীর সম্প্রসারণের কারণে বিপাকক্রিয়া বৃদ্ধি পায়”- এভাবেই ব্যাখ্যা করেন ‘পিটিপাইওনিয়ার ডটকমের প্রতিষ্ঠাতা টেইলর রিড।

অন্তত দুদিন অভিজ্ঞ ব্যায়াম প্রশিক্ষকের কাছে ‘স্ট্রেংন্থ ট্রেইনিং এক্সারসাইজ’ করার পরামর্শ দেন রিড।

Link copied!