• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

শিং মাছ পরিষ্কার করার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ০৫:০৫ পিএম
শিং মাছ পরিষ্কার করার উপায়

শিং মাছ খুব পরিচিত একটি মাছ আমাদের দেশে। এর পুষ্টিগুণ অনেক। চিকিৎসকেরা রোগীর খাদ্য হিসেবে এ মাছ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কারণ শিং মাছ খেলে শরীরে আয়রন ও ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করা যায়। 

সন্তান প্রসবের পর শিশু বুকের দুধ কম পেলে মাকে শিং মাছ খেতে বলেন চিকিৎসকরা। এ মাছ শুধু পুষ্টিগুণে ভরা তা নয়, খেতেও খুব সুস্বাদু। যেকোনো সবজি দিয়েই রান্না করা যায়। কিন্তু মুশকিলে পড়তে হয় এটি পরিষ্কার করতে গেলে। 

অত্যন্ত ঝামেলার একটি কাজ বলে অনেকেই খেতে চান না। তবে সহজ কিছু উপায়ে খুব তাড়াতাড়ি এটি পরিষ্কার যায়। চলুন জেনে নেওয়া যাক-

যেভাবে কাটবেন 
জ্যান্ত শিং কাটতে সমস্যা হতে পারে। সেক্ষেত্রে লবণ ছিটিয়ে কয়েক মিনিট অপেক্ষা করলে মাছ নিস্তেজ হয়ে আসবে। এরপর সহজে কাটার জন্য ধারালো বটি ব্যবহার করুন। এই মাছ পিচ্ছিল হয় তাই ধরার জন্য অবশ্যই ছাই ব্যবহার করতে হবে। এরপর ছাই দিয়ে ধরে মাছের কাটা, পাখনা, ফুলকা ও নাড়িভুঁড়ি কেটে ফেলুন। চাইলে মাছের মাথা কেটে ফেলে দিতে পারেন।

যেভাবে পরিষ্কার করবেন

পেঁপের খোসা
পরিষ্কার পানি দিয়ে মাছের গায়ে লেগে থাকা ছাই পরিষ্কার করে নিন। এবার কয়েক টুকরা কাঁচা পেঁপের খোসা নিয়ে ব্লেন্ড করে ফেলুন। এরপর শিং মাছের সঙ্গে সেই পেঁপের খোসার পেস্ট ভালো করে মাখিয়ে নিতে হবে। এভাবে রেখে দিন ১৫ মিনিটের জন্য। এরপর হালকা হাতে ঘষে নিলেই মাছ পরিষ্কার হয়ে যাবে।

পেঁপে পাতা 

শিং মাছ পরিষ্কারের জন্য কয়েকটি পেঁপে পাতা নিন। এরপর সেগুলো ভালো করে পরিষ্কার করে কুচি কুচি করে কাটুন। এবার পাতাগুলো বেটে বা ব্লেন্ড করে নিন। পেস্ট তৈরি হয়ে গেলে কেটে রাখা মাছের গায়ে মাখিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। মাছ পরিষ্কার হয়ে যাবে।

তারের জালি ব্যবহার

হাঁড়ি-পাতিল মাজার জন্য যে তারের জালি ব্যবহার করা হয় তেমন একটি পরিষ্কার জালি নিন। এরপর যেকোনো পাত্রে মাছগুলো রেখে তারের জালি দিয়ে হালকা হাতে ঘষে নিতে হবে। কয়েক মিনিটের মধ্যেই দেখবেন পরিষ্কার হয়ে গেছে মাছ। এছাড়াও জালির ব্যবহারে মাছের গায়ে লেগে থাকা ছাইও দ্রুত পরিষ্কার হবে।

এইভাবে চেষ্টা করে দেখুন। নিশ্চয়ই শিং মাছ পরিষ্কার করতে গিয়ে আর কোনো কষ্ট পেতে হবে না। 

Link copied!