• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

এই বছর গিনেস বুকে রেকর্ড করা বাংলাদেশিরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ০৩:১২ পিএম
এই বছর গিনেস বুকে রেকর্ড করা বাংলাদেশিরা

বছরজুড়ে বিষ্ময়কর ঘটনা ঘটেই চলে। এরমধ্যে কিছু ঘটনা জায়গা করে নেয় গিনেস রেকর্ডের বুকে। উঠে আসে আলোচনায়। বিশ্বব্যাপী প্রশংসিত বা সমালোচিত হয় এসব ঘটনা বা বিষয়গুলো। এই বছরও ব্যাতীক্রম নয়। গিনের বুকে জায়গা করে নিয়েছে বাংলাদেশেরও কিছু ঘটনা। চলুন দেখে আসি এই বছর গিনেস বুকে রেকর্ড করা কিছু ঘটনার কথা।

বান্দরবানের যুবকের বিশ্বরেকর্ড

এক মিনিটে সবচেয়ে বেশি ফুটবল টো ট্যাপ করে গিনেস বিশ্ব রেকর্ড গড়েছেন বাংলাদেশি যুবক প্রেনচং ম্রো। বান্দরবানের বাসিন্দা, ম্রো সম্প্রদায়ের প্রেনচং এক মিনিটে ২০৮টি ফুটবল টো টপস করার রেকর্ড করেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুসারে, ২০২২ সালের ২৪ এপ্রিল প্রেনচং ম্রো রেকর্ডটি অর্জন করেন। এক মিনিটে সর্বোচ্চবার ফুটবলে পায়ের টোকা দেওয়ার সংখ্যাটি হচ্ছে ২০৮ বার।

 প্রেনচং জানান, তিনি চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন। রেকর্ড গড়তে তিনি ৬ মাস ধরে অপেক্ষা করেছেন। ইচ্ছা থাকলে সবই সম্ভব বলেও ব্যক্ত করেন তিনি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সেস বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র প্রেন চ্যং ম্রোর বাড়ি বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের লামারপাড়ায়। তিনি বিদ্যালয়ের পড়াশোনা করার সময় থেকে প্রথমে জেলা ও পরে বিভাগীয় দলের হয়ে জাতীয় পর্যায়ে খেলেছেন।

ঢাকার বিসিএল ও চট্টগ্রামের প্রিমিয়ার লিগের হয়ে খেলে থাকেন প্রেন ম্রো। প্রেনচং বলেন, “এই অর্জনের জন্য আমি খুবই খুশি। অর্জনটা আমার পরবর্তী ধাপের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যদিও এটা ছোট রেকর্ড।”

এর আগে এক মিনিটে সর্বোচ্চ ১৯৭ বার ফুটবলে টোকা দেওয়া কুমিল্লার কনক কর্মকার রেকর্ড করেন। এক মাস পর গিনেস ওয়ার্ল্ড কর্তৃপক্ষ রেকর্ড ভঙ্গের প্রামাণ্য চিত্র উপস্থাপন করার তাগিদ দেয়। অবশ্য এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মুন্তাকিমুল ইসলাম নামের একজন এক মিনিটে ২০৭ বার টোকা দিতে সক্ষম হয়েছেন। তাঁকেও ডিঙিয়েছেন প্রেন চ্যং ম্রো।

ঠাকুরগাঁওয়ে যুবকের বিশ্বরেকর্ড

ঠাকুরগাঁওয়ের বাসিন্দা মোঃ রাসেল ইসলাম ৩০ সেকেন্ডে ১১৭টি বাম স্কিপ করে গিনেস ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডে জায়গা করে নিয়েছেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুসারে, রাসেল ২০২২ সালের ১৩ মার্চ রেকর্ডটি করেছেন। এর আগেও তিনি তিন মিনিটে সর্বাধিক ডাবল আন্ডার স্কিপ এবং এক পায়ে এক মিনিটে সর্বাধিক স্কিপ সহ অন্যান্য খেতাবও  অর্জন করেছেন।

রাসেলের ৩০ সেকেন্ডে ১১৭টি বাম স্কিপ করার ভিডিওটি ইনস্টাগ্রামে শেয়ার করে গিনেস ওয়ার্ল্ড কর্তৃপক্ষ। যা একদিনে ৬৪ হাজার লাইক পেয়েছে এবং ৭৬৪০০০টিরও বেশি ভিউ পেয়েছে।

চট্টগ্রামের কিশোরের বিশ্বরেকর্ড

চট্টগ্রামের হাটহাজারীর বাসিন্দা আয়মান মোহাম্মদ এক মিনিটের মধ্যে সর্বোচ্চ ৭৫টি কয়েন দিয়ে টাওয়ার তৈরি করে গিনেস ওয়ার্ল্ড বুকে নাম লিখিয়েছেন। ১৬ বছর বয়সী এই তরুণ ২০২২ সালের ১৭ মার্চ রেকর্ডটি গড়েছেন বলে গিনেস ওয়াল্ড রেকর্ড ওয়েবসাইটে জানা যায়।

গিনেস বুক ওয়েবসাইটের সূত্র অনুযায়ী, বাংলাদেশের আয়মান মোহাম্মদ এক মিনিটে সর্বাধিক কয়েন স্ট্যাক করার রেকর্ড অর্জন করেন। আয়মান হাটহাজারী উপজেলার পার্বতী মডেল উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার্থী। তিনি উপজেলার মেখল ইউনিয়নের আমান শাহ্ বাড়ির ওমান প্রবাসী মো. মুসা’র ছেলে। চার ভাইবোনের মধ্যে তিনি সবার ছোট।

আয়মান বলেন, "সোশ্যাল মিডিয়া থেকে রেকর্ড সম্পর্কে জানতে পারি। আমি বন্ধু এবং পরিবারের দ্বারা অনুপ্রাণিত হয়ে রেকর্ড করার চেষ্টা করি। অনুশীলন শুরু করি এবং সফল হই।"

এর আগে বরিশালের বাসিন্দা নুসরাত জাহান নিপার এক মিনিটে ৭১টি কয়েন দিয়ে টাওয়ার তৈরি করেছিলেন এবং রেকর্ডে জায়গা করে নেন। এবার আয়মান ৭৫টি কয়েন দিয়ে টাওয়ার বানিয়ে সেই রেকর্ডই ভাঙেন।

আয়মান বলেন, “এই বছরের ২৫ ফেব্রুয়ারি, গিনেস ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডসের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করি। ১৭ মার্চ তারা আমার আবেদন মঞ্জুর করেন। ভিডিওটি পাঠাতে বলে। আমি তাদের নির্দেশ অনুসরণ করি। অবশেষে ১২ জুন তারা মেইলের মাধ্যমে রেকর্ডের বিষয়টি নিশ্চিত করেছেন।“

Link copied!