• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শীতে ত্বকের যত্নে গ্লিসারিন ব্যবহারের কয়েকটি উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩, ১২:০০ পিএম
শীতে ত্বকের যত্নে গ্লিসারিন ব্যবহারের কয়েকটি উপায়
গ্লিসারিন ত্বক কোমল রাখতে সাহায্য করে। ছবি : সংগৃহীত

শীতে ত্বকের শুষ্কতা দূর করে কোমলতা ও জেল্লা ধরে রাখার কতই না কসরত চলে আমাদের। অনেকরকম ময়েশ্চারাইজার দিয়েও তেমন কোনও কাজ হয় না। অনেককেই হতাশ হতে হয় শেষ পর্যন্ত। তবে এক্ষেত্রে ভরসা রাখতে পারেন গ্লিসারিনের ওপর। চলুন আজ জানিয়ে দেব ত্বকের সমস্যা দূর করতে গ্লিসারিনকে কীভাবে ব্যবহার করবেন-

  • প্রথমে একটি কাচের শিশিতে ১:৩ অনুপাতে বিশুদ্ধ পানি এবং গ্লিসারিন মিশিয়ে নিন। চাইলে ভালো মানের গোলাপ জলও মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণ ত্বকে পানির ঘাটতি পূরণ করে ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে। মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর এই টোনার সারা মুখে স্প্রে করে নিতে পারেন।
  • পরিষ্কার একটি স্প্রে বোতলে অ্যালোভেরা জেল, গোলাপ জল এবং কয়েক ফোঁটা গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিন। সারাদিন ত্বকের আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি জেল্লা ধরে রাখবে গ্লিসারিন দিয়ে তৈরি এই মিস্ট। যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তারা এই মিস্ট ব্যবহার করতে পারেন।
  • শুষ্ক ত্বকে দ্রুত জেল্লা ফিরিয়ে আনতে মধু এবং গ্লিসারিন মিশ্রিত মাস্ক দারুণ কার্যকরী। মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নেওয়ার পর, এই মাস্ক মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। তারপর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
  • কয়েক ফোঁটা পাতিলেবুর রস, গোলাপ জল ও গ্লিসারিন দিয়ে একটি মিশ্রণ করুন। এটি লাগিয়ে রেখে দিন ১০ মিনিটের মতো। নিয়মিত ব্যবহারে ত্বকের কালচে ছোপ দূর হবে।
  • ত্বকের ধরন অনুযায়ী যত তৈলাক্ত ক্রিমই কিনুন না কেন, কিছুক্ষণ পরেই ত্বক খসখসে হয়ে যায়। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে গোসলের পর বা রাতে ঘুমোতে যাওয়ার আগে ক্রিমের বদলে গ্লিসারিনের সঙ্গে খুব সামান্য পরিমাণ অলিভ অয়েল মিশিয়ে মুখে লাগাতে পারেন। এতে ত্বক কোমল থাকবে অনেকক্ষণ পর্যন্ত।
Link copied!