• ঢাকা
  • বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জ্বিলকদ ১৪৪৫

গরমে কালো পোশাক পরা কি ক্ষতিকর?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪, ০৫:৫৫ পিএম
গরমে কালো পোশাক পরা কি ক্ষতিকর?
ছবি: সংগৃহীত

প্রতিদিনই প্রচণ্ড গরম বাড়ছে। গরমে জীবনযাত্রাও পাল্টে যাচ্ছে। খাবার, পোশাক সবকিছুই যেন পাল্টে যায়। এই সময় সুস্থ থাকার জন্যে সবকিছুতেই সচেতন হতে হয়। এমনকি আরামদায়ক সঠিক পোশাকও বেছে নিতে গয়। হালকা এবং ঢিলেঢালা আউটফিটই গরমের জন্য আরামদায়ক। যদি টাইট পোশাক পরেন তা শরীরের অস্বস্তি বোধ বাড়িয়ে দিবে। শরীরও  খারাপ হবে। ত্বকের সংক্রমণও হতে পারে। আবার এই গরমে পোশাকের রং নিয়েও বিশেষ সতর্ক থাকতে হয়। অনেকেই জানেন, গরমে কালো রঙের পোশাক না পরাই ভালো। কারণ অনেকের ধারণা কালো রঙের পোশাক পরলে গরম বেশি লাগে। বিষয়টি কতটা সত্যি জানেন? আসলেই কি গরমকালে কালো রঙের পোশাক পরা উচিত নয়? কালো রঙের পোশাকে কি সত্যিই বেশি গরম লাগে?

বিশেষজ্ঞরা জানান, গরমে যে কোনও হালকা রঙের পোশাক পরা ভালো। হালকা রঙের পোশাকে রোদ এবং তাপ প্রতিফলিত হয়ে যায়। তাই ছোট বড় সবাই হালকা রঙের পোশাক পরাই শ্রেয়। প্যাস্টেল শেডের পোশাক পরে বাইরে বের হলে গরম কম লাগবে। আবার সাদা রঙের পোশাক বা হালকা গোলাপি কিংবা আকাশি রঙের পোশাকও পরা যায়।

কিন্তু যারা ‘ব্ল্যাক লাভার’, তাদের জন্য বিষয়টি মেনে নেওয়া কষ্টকর। তারা গরমকে উপেক্ষা করেই পছন্দের কালো রঙের পোশাক পরেই বের হন। এমনকি অনেকেই প্রশ্ন করেন, ‘এই গরমে কালো কেন পরেছেন?’ অন্যদিকে ব্ল্যাক লাভাররা কোনো উত্তর না দিয়েই চুপচাপ কেটে পড়েন।

বিশেষজ্ঞরা জানান, গরমে হালকা রঙের পোশাক পরা শ্রেয়। কিন্তু কালো রঙের তো আর হালকা শেড হয় না। তাই কালো রং গরমের জন্য উপযুক্ত নয়। শুধু কালো রঙই নয়, অন্যান্য গাঢ় রঙের পোশাকও এই সময় গরম বাড়িয়ে দিতে পারে। কারণ গাঢ় রঙ তাপ শোষণ করে বেশি। এসব রঙে তাপ প্রতিফলিত হওয়ার কোনও সম্ভাবনা নেই। তাই দিনের প্রচণ্ড রোদে   কালো, গাঢ় নীল এবং খয়েরি রঙের পোশাক না পরাই ভালো। এতে আরও বেশি গরম লাগতে পারে। এই ধরনের রং সরাসরি তাপ শুষে নেয়। এতে পোশাকটি তাড়াতাড়ি আরও বেশি গরম হয়ে উঠে।

তবে ব্ল্যাক লাভাররা গরমে রাতের সময়টাতে কালো পোশাক পরতে পারেন। কিন্তু দিনের সময়টাতে প্রচণ্ড গরমে কালো রঙের পোশাক এড়িয়ে চলাই হবে বুদ্ধিমানের কাজ। তবে যদি একান্তই ইচ্ছে হয় কালো রঙের পোশাক পরার তবে বাইরে ঘুরাঘুরি না করে বাড়িতেই অবস্থান করুন। কিংবা ইনডোর কোনো কাজে পরে যেতে পারেন। তবে সঙ্গে অতিরিক্ত পোশাক রাখতে পারেন। যদি প্রচণ্ড গরমে শরীর খারাপ লাগে তাহলে পোশাক পরিবর্তন করে নিন। মনে,  ফ্যাশনপ্রেমি হতে ক্ষতি নেই, তবে এর আগে শারীরিক সুস্থতা জরুরি।

Link copied!