• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

গরমে গাড়ি বিস্ফোরণ হয় যেসব কারণে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪, ০৫:৪৫ পিএম
গরমে গাড়ি বিস্ফোরণ হয় যেসব কারণে
ছবি: সংগৃহীত

গরমের তীব্রতা বাড়ছে। এই সময় ঘরে যেমন সতর্ক থাকতে হয়। তেমনই সতর্ক হতে হয় বাইরেও। বিশেষ করে গাড়ি করে বাইরে বের হলে অবশ্যই সতর্ক হতে হবে। কারণ গরমের সময় গাড়ির বিস্ফোরণের সম্ভাবনা বেড়ে যায়। গাড়ি বেশি সময় রোদে থাকলেই ভিতরটা উত্তপ্ত হয়ে ওঠে। এই সময় গাড়ির ভেতরে কিছু জিনিস থাকলে তা বিস্ফোরিত হতে পারে। গাড়ির ভেতরে  নিত্যপ্রয়োজনীয় কিছু জিনিস থাকা মারাত্মক বিপদ ঘটাতে পারে বলে জানান অভিজ্ঞরা। চলুন জেনে নেই এই গরমে কোন কারণে গাড়ি বিস্ফোরণের সম্ভাবনা বেড়ে যায়।

  •  এই গরমে চোখে সানগ্লাস ব্যবহার করেন অনেকেই। মাঝেমধ্যেই সেই চশমা খুলে রেখে দেন গাড়ির ড্যাশবোর্ডের উপর। সানগ্লাস নিত্য প্রয়োজনীয় জিনিস, কিন্তু এটি গাড়ির মধ্যে রাখলে বিস্ফোরণের সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়। কারণ বেশিরভাগ সানগ্লাসের  ফ্রেম প্লাস্টিক দিয়ে তৈরি হয়। গরমে সেই চশমা গলে যেতে পারে। যা থেকেই ঘটে বিপত্তি।
  • যারা ধূমপান করেন তারা গাড়িতে লাইটার রাখেন। গাড়িতে ওঠার পর দেশলাই বা লাইটারটি পকেট থেকে বের করে গাড়ির ড্যাশবোর্ডের ওপর রাখছেন। দীর্ঘ সময় রোদের মধ্যে লাইটার বা দেশলাই রেখে দিলে আগুন ধরে যেতে পারে। যা থেকে গাড়ি বিস্ফোরণও হতে পারে।
  • বিয়ারের বোতল কিনে অনেকে গাড়িতে রেখে দেন। এটিও মারাত্মক দুর্ঘটনা ঘটায়।  বিয়ার কার্বোনেটেড পানীয়। এর মধ্যে অ্যালকোহল থাকে। অতিরিক্ত রোদ পেলে এই  বোতল ফেটে বিপত্তি হতে পারে।
  • গাড়িতে মেকআপ প্রসাধনী রেখে দেওয়াও বিপদজ্জনক। গাড়ির ভেতরটা অতিরিক্ত গরম হলে লিপস্টিক গলে যেতে পারে। সুগন্ধি দ্রব্য গরমে থাকলেও বিপত্তি হতে পারে।
  • করোনা মহামারির পর থেকেই গাড়িতে স্যানিটাইজার রাখা হয়। জীবাণুমুক্ত থাকতে স্যানিটাইজ়ার করছেন কিন্তু তা থেকে গাড়ি বিস্ফোরণের সম্ভাবনা বেড়ে যায়। কারণ স্যানিটাইজ়ারের মধ্যেও অ্যালকোহল থাকে। যাতে রোদ লাগলেই হতে পারে বিস্ফোরণ।
Link copied!