• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ঈদে মেয়েদের কো অর্ড, ছেলেদের সিকুয়েন্স পাঞ্জাবি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪, ০৬:০৪ পিএম
ঈদে মেয়েদের কো অর্ড, ছেলেদের সিকুয়েন্স পাঞ্জাবি
ছবি: সংগৃহীত

ঈদের আনন্দ ঈদ পোশাকে। মার্কেটে এখন উপচে পড়া ভিড়। নতুন ঈদ পোশাক, জুতা, গহণা কিনতে ব্যস্ত ক্রেতারা। নিজের জন্য় তো বটেই, উপহারের জন্যও চলছে কেনাকাটা। বরাবরের মতোই ঈদের বাজার বিদেশি পোশাকের রাজত্ব রয়েছে। তবে পিছিয়ে নেই দেশিয় পোশাকও। বরং গরমে ঈদ আনন্দকে উপভোগ করতে হালকা পোশাকেই ভিড়ছে ক্রেতারা। প্রতিবারের মতো এবার ঈদেও কিছু পোশাক ট্রেন্ড করছে। মেয়েদের শাড়ি সেলোয়ার কামিজে এসেছে নতুনত্ব। পাশাপাশি ছেলেদের পাঞ্জাবিতেও এসেছে বৈচিত্র। ফ্যাশন জগতে পিছিয়ে পড়েনি ঈদে শিশুদের পোশাক। বরং ঈদ তো শিশুদের জন্যই। তাই নানা আয়োজনে সাজানো রয়েছে পোশাকের দোকানগুলো।

ঈদ পোশাকে এগিয়ে রয়েছেন তরুণ উদ্যোক্তারা। দেশীয় ফ্যাশন হাউজগুলোতে রয়েছে নান্দনিক ডিজাইনে পোশাক। ভালো মানের কাপড়ে দেওয়া হয়েছে আধুনিকত্বের ছোঁয়া। ক্লাসি ও ট্রেন্ডি লুক পেতে বিদেশি পোশাকের চেয়ে দেশিয় পোশাক ও ডিজাইনের প্রতি ঝুঁকছেন অনেকে।

নতুন নতুন নকশাসহ পোশাকের কাটেও  এসেছে পরিবর্তন। মেয়েদের শাড়ি, সেলোয়ার কামিজে এসেছে আধুনিকতার ছাপ। জামাল কদু জামা, আলিয়া কাট থ্রি পিস, নেক ডিজাইন করা কো অডস, বাটিক প্রিন্ট করা বিভিন্ন ডিজাইনের পোশাক, কাপ্তান কো অডসসহ নানা ডিজাইন এখন রয়েছে ঈদ কালেকশনে। পার্টি শাড়িতে স্টোন বা কারচুপি কাজ করা রয়েছে। রেগুলার ওয়ারের জন্য বাটিক শাড়ি জনপ্রিয়তা পেয়েছে।

ফ্যাশন হাউজ কালার ক্রেজের স্বত্বাধিকারী ও ডিজাইনার মারুফা আক্তার স্বর্ণা জানান, নিজেদের উৎপাদিত মসলিনের ওপর নিজস্ব প্রিন্টের ডিজাইন করেছেন। হাফ সিল্ক, মসলিন, পিউর সিল্ক, সুতি, মণিপুরি শাড়িগুলো এবার ঈদে সাড়া পেয়েছে।

ফ্যাশন হাউজ ভার্মিলিয়নের স্বত্বাধিকারী ফেরদৌসি আরা জানান, শাড়িকে নতুনভাবে উপস্থাপন করা হয়েছে। জরি শাড়িতে এবার সাড়া পাওয়া যাচ্ছে।

এছাড়াও কাঞ্জিভরম, পঞ্চমকলি, অপেরা কাতান, কাঁঠাল কাতান, আলাপ কাতান, ভোমকা কাতান, খাদি কাতানের পাশাপাশি টাঙ্গাইলের তাঁতের শাড়ি, সিলেটের মণিপুরি শাড়ি, জামদানির কদর বেড়েছে এই ইদে।

এবার ডিজাইনার ব্লাউজগুলোর চাহিদা বেশি। অনেকে ব্লাউজের পরিবর্তে ক্রপ টপ, শার্ট, টপ, টিশার্টকে শাড়ির যুগলবন্দী করছেন। সাধারণ শাড়িকে অসাধারণ লুক দিতে ডিজাইনার ব্লাউজের দিকে ছুটছেন।

মেয়েদের ঈদের জন্য রেডি পোশাকই এবার চাহিদার শীর্ষে। পাকিস্তানি ও ইন্ডিয়ান বিভিন্ন পোশাক এখন রেডি করাই পাওয়া যাচ্ছে। যেকোনো সাইজের পোশাকই মিলছে দোকানগুলোতে। ক্রেতারা নিজের সাইজের সঙ্গে মিলিয়ে পছন্দের পোশাকটি কিনেও নিচ্ছেন। আনারকলি, ফ্রক কামিজ, সালোয়ার কামিজের পাশাপাশি কুর্তি, ফতুয়া তরুণীদের পছন্দের শীর্ষে আছে। তাছাড়া ঢিলেঢালা এক রঙা বা প্রিন্টের কো-অর্ড গত বছরের মতো এবারও তুমুল জনপ্রিয়। পাউডার পিংক, আকাশি, পিচ, সাদা, হালকা বেগুনি রংকে প্রাধান্য দেয়া হয়েছে। তবে এর সঙ্গে একটু  কনট্রাস্ট করা হয়েছে কুল টোনের রংগুলো প্রাধান্য পাচ্ছে।

মেয়েদের জুতোর কালেকশনে এবার হালকা হিল প্রাধান্য পাচ্ছে। পেন্সিল হিলের চেয়ে বক্স হিলেই স্বাচ্ছন্দ্যবোধ করছেন ক্রেতারা। তাই বক্স হিলের মধ্যেই নানা ডিজাইনের জুতো রয়েছে এবারের ঈদ কালেকশনে।

মেয়েদের পোশাক, জুতোর সঙ্গে ব্যাগের কালেকশনও লাগে। এবার মেয়েরা ছোট সাইজের ব্যাগই বেশি পছন্দ করছে। হালকা ডিজাইনের ছোট সাইজের ব্যাগগুলোর মধ্যে অনেকে কালেকশনও রয়েছে। তবে যারা বড় ব্যাগ পছন্দ করেন। তারাও ঈদের শাড়ির সঙ্গে পড়ার জন্য় বড় ব্যাগের কালেকশন পাবেন।

ঈদে ছেলেদের প্রধান পোশাক থাকে পাঞ্জাবি। ছেলেদের পাঞ্জাবিতে এবার ট্রেন্ডে রয়েছে সিকুয়েন্স পাঞ্জাবি। গলায় ও হাতে কিংবা পুরো পাঞ্জাবিতে ম্যাচিং সুতা আর সিকুয়েন্সের কাজ করা রয়েছে। এছাড়াও রয়েছে বাটিক পাঞ্জাবি, ডিজিটাল প্রিন্ট করা পাঞ্জাবি। তবে হালকা ডিজাইন করা পাঞ্জাবি বেশি পছন্দ করছেন ক্রেতারা। প্রচণ্ড গরমের জন্য আরামদায়ক কাপড় বেছে নিচ্ছেন।

ছোটদের পোশাকেও এসেছে নতুনত্ব। বড়দের ট্রেন্ডের সঙ্গেই তাল মিলিয়ে পাল্টে যায় ছোটদের পোশাকও। বাবা মায়ের সঙ্গে ম্যাচিং পোশাকই এখন বেশি চলে। এছাড়াও ছোটদের জন্য পার্টি ড্রেস, ছোট সেলোয়ার কামিজের কালেকশনও রয়েছে। পার্টি ড্রেসগুলোতে রাখা হয়েছে হালকা কারুকাজ। গরমের কথা মাথায় রেখে দেশিয় ব্র্যান্ডগুলো সুতি কাপড়কেই প্রাধান্য দিয়েছে বাচ্চাদের ঈদ পোশাকে।

Link copied!