• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

চুলের পরিচর্যায় পান পাতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২, ১১:৫৬ এএম
চুলের পরিচর্যায় পান পাতা

খাবারের পর পান পাতার রস চিবিয়ে না খেলে বোধহয় তৃপ্তিই মেলে না। মুখের স্বাদ ঠিক করতে পান পাতার জুড়ি নেই। তেমনই চুলের যত্ন নিতেও পান পাতা সেরা। এই পাতা ব্যবহারে পেতে পারেন চুলের সব রকম সমাধান। নতুন চুল গজানো, চুল পড়া বন্ধ ও চুলের অকাল পক্কতা দূর করে কালো করার কাজটিও হতে পারে পান পাতা ব্যবহারে। কিছু উপাদানের সঙ্গে পান পাতা মিশিয়ে নিলেই এসব সমাধান পাওয়া যাবে। চুলের যত্ন ও পরিচর্যায় পান পাতা কীভাবে ব্যবহার করা যাবে চলুন জেনে নেই এই আয়োজনে।

পান পাতার সঙ্গে অ্যালোভেরা জেল

তিন টেবিল চামচ পান পাতার রস ও চার টেবিল চামচ অ্যালোভেরা জেল ভালোভাবে মিশিয়ে নিন। এটি চুলের গোড়ায় লাগিয়ে নিন। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। শ্যাম্পু ব্যবহার করতে পারেন। তবে হারবাল শ্যাম্পু ব্যবহারে বেশি উপকার পাবেন। 

পান পাতা সঙ্গে আদার রস

তিন টেবিল চামচ পান পাতার রস ও চার টেবিল চামচ আদার রস একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটিও চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে নিন। যাদের চুল পড়ার সমস্যা বেড়ে যাচ্ছে তাদের জন্য এটি বেশ উপকারী হবে। 

পান পাতার সঙ্গে জবা ফুল

তিন টেবিল চামচ পান পাতার রস ও চার টেবিল চামচ জবা ফুল ফোটানো পানি মিশিয়ে নিন। এই মিশ্রণটি পুরো চুলে লাগিয়ে নিন। অন্তত দুই ঘণ্টা রেখে দিতে হবে। হালকা শুকিয়ে এলে পানি দিয়ে ভালোভাবে পরিস্কার করে নিতে হবে। এটি চুলকে কালো করতে সহায়তা করবে। 

পান পাতার সঙ্গে পেঁয়াজের রস

চুল পড়া বন্ধ করতে এই মিশ্রণটি বেশ উপকারী। তিন টেবিল চামচ পান পাতার রস ও  চার টেবিল চামচ পেঁয়াজের রস একসঙ্গে মিশিয়ে নিন। খুব ভালো করে মেশান। দেশি পেয়াজের রস ব্যবহার করা ভালো হবে। এই ধরণের পেয়াজে ঝাঁজ বেশি থাকে। মিশ্রণটি চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে নিন। এই হেয়ার প্যাকটি চুলকে প্রানবন্তও করবে। 

পান পাতার সঙ্গে কারি পাতা

তিন টেবিল চামচ পান পাতার রস ও চার টেবিল চামচ কারি পাতা রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি পুরো চুলে ভালোভাবে লাগিয়ে নিন। ঘণ্টাখানেক রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে নিন। শ্যাম্পু না করলেও হবে। পরদিন ভালোভাবে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। এই মিশ্রণটি চুলকে ঘন করে।

Link copied!