• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

যেসব বন্ধু থেকে নিজেকে দূরে রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৬, ২০২৩, ০৪:২১ পিএম
যেসব বন্ধু থেকে নিজেকে দূরে রাখবেন

একজন ভালো বন্ধু জীবনকে যেমন সুন্দর করে তুলতে পারে, ঠিক তেমনি একজন খারাপ বন্ধু জীবনে ব্যর্থতার কারণ হতে পারে। তাই বন্ধু নির্বাচনের ক্ষেত্রে সতর্কতা খুবই জরুরি। চলুন জেনে নেওয়া যাক কেমন বন্ধুর সঙ্গ নেবেন।

নেতিবাচক বন্ধু
যদি ভালো বন্ধুর সঙ্গে থাকেন, তবে তার ভালো গুণগুলো আপনার মাঝে সংক্রামিত হবে। ঠিক তেমনি যদি নেতিবাচক মানুষের সাথে সময় কাটান, তাহলে তার নেতিবাচক মনোভাব আপনার ওপরও প্রভাবিত করবে।

প্রতিযোগী বন্ধু
আপনার সাফল্যে খুশি হওয়ার পরিবর্তে যে আপনাকে হিংসা করে থাকে। এই ধরণের বন্ধু থেকে সাবধান থাকতে হবে। কারণ, যে কোনো সময় সে আপনার ক্ষতি করতে পারে। আর যখন বন্ধুত্ব প্রতিযোগিতামূলক হয় তখন সে বন্ধুত্ব না থাকাই ভালো। কারণ, আপনার বন্ধু আপনার সম্পর্কে ভালো জানে। তাই সে যদি অসৎ হয় তবে তার দ্বারা ক্ষতি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।

প্রতিশ্রুতি ভঙ্গকারী
কোনো বিষয়ে কথা দিয়েছিল বন্ধু আপনার সঙ্গে থাকবেন বিশেষ কোনো প্রয়োজনীয় মুহূর্তে কিন্তু অবলীলায় সে তার কথা রাখল না। ফোন দিলেন দেখলেন সে ফোন রিসিভ করছে না বা বন্ধ করে রেখেছে। এভাবে দিনের পর দিন যদি দেখেন তার স্বভাবই এমন যে প্রতিশ্রুতি ভঙ্গ করা তবে এমন বন্ধু থেকে একশ হাত দূরে থাকুন। কারণ, এ ধরনের বন্ধুরা কখনো বিপদের সময় আপনার পাশে দাঁড়াবে না।

জাহির করা
যারা সবসময় সবকিছুতে নিজেকে জাহির করাটাকেই গুরুত্ব দিয়ে থাকে, এমন বন্ধুদের এড়িয়ে চলুন। এই ধরনের মানুষেরা সব সময় নিজের জানাকেই বেশি প্রাধান্য দেয় । এরা স্বার্থপর হয়ে থাকে। তাই এদের সঙ্গ ত্যাগ করাই ভালো।

দ্বিচারিতা
যে বন্ধুটি আপনাকে মনে মনে অপছন্দ করে থাকে, তার থেকে দূরে থাকুন। এই ধরণের মানুষেরা সবার সামনে আপনার সঙ্গে ভালো ব্যবহার করে পিছনে আপনার ক্ষতি করতে সময় নেবে না।

Link copied!