• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

যারা ধনেপাতা পছন্দ করেন না, আজ তাদের দিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৪, ০৪:২৬ পিএম
যারা ধনেপাতা পছন্দ করেন না, আজ তাদের দিন
ধনেপাতায় অনেক পুষ্টিগুণ রয়েছে। ছবি : সংগৃহীত

বাঙালিয়ানা রান্নায় কত পদের মসলা ব্যবহার হয়। এরপরও রান্নার শেষে তরকারিতে ধনেপাতার কুচি ছিটিয়ে না দিলে যেন মনমতো হয় না। লাউ, মাছ, মাংস এমনকি বিরিয়ানি রান্নায়ও দেওয়া হয় ধনেপাতা। রান্নায় সুবাস আনতে এই ধনেপাতার ব্যবহার হয়। তবে অনেকেই আছেন ধনেপাতার সুবাস পছন্দই করেন না। রান্নায় ধনেপাতার ছিটে দেখলেই সেই তরকারি পাতেই তুলবেন না। যাদের ধনেপাতা অপছন্দ আজকের দিনটি তাদের জন্যই। কারণ ২৪ ফেব্রুয়ারি শনিবার ধনেপাতা অপছন্দ করা দিবস।

জানা যায়, ২০১৩ সালে ‘আই হেট করিয়ান্ডার’ নামের একটি ফেসবুক গ্রুপ দিবসটি পালনের উদ্যোগ নেয়। এরপর থেকেই দিনটির চল হয়ে আসছে। তাই যারা ধনেপাতা অপছন্দ করেন তারা এই দিবসটি স্বাচ্ছন্দ্যেই উদযাপন করতে পারেন।

ধনিয়ার ইংরেজি ‘করিয়ান্ডার’। যা গ্রিক শব্দ ‘করিস’ থেকে এসেছে। এর অর্থ তীব্র দুর্গন্ধ ছড়ানো পতঙ্গ। বৈজ্ঞানিক সাময়িকী নেচার প্রকাশিত এক গবেষণায় বলা হয়, ধনেপাতা থেকে সাবানের গন্ধ পাওয়ার সঙ্গে জিনগত বৈশিষ্ট্যের সম্পর্ক রয়েছে।

ধনেপাতায় অনেক পুষ্টিগুণ রয়েছে। অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এ, সি, কে, ফলিক অ্যাসিডসহ অ্যান্টি–ইনফ্ল্যামেটরি ও অ্যান্টিহিস্টামিনের মতো উপকারী উপাদান পাওয়া যায় ধনেপাতায়। তবে গুণের পাশাপাশি এতে ক্ষতিকর দিকও রয়েছে। যারা অতিরিক্ত ধনেপাতা খান, তাদের নানা ধরণের শারীরিক সমস্যা হতে পারে বলে জানান বিশেষজ্ঞরা। যেমন, বেশি বেশি ধনেপাতা খেলে শ্বাসকষ্ট, অ্যালার্জি, বুকে ব্যথা হওয়ার মতো লক্ষণগুলো দেখা দিতে পারে। শুধু তাই নয়, অতিরিক্ত ধনেপাতা খেলে লিভারের কার্যক্ষমতাও কমে যায়। যারা গর্ভবতী বা গর্ভধারণের চেষ্টা করছেন তাদেরও ধনেপাতা কম খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ গর্ভস্থ ভ্রূণের ক্ষতিও হতে পারে অতিরিক্ত ধনেপাতা খেলে।

তাই বাজার থেকে ধনেপাতা প্রতিদিন কেনার আগে ভাবুন। ধনেপাতা ছাড়া যারা কোনো পদ রান্না করার কথা ভাবতেই পারেন না তারা সতর্কও হতে পারেন। অন্যথায় ধনেপাতা অপছন্দ করেন তাদের এই বিষয়ে মাথা ব্যথা না হলেও ক্ষতি নেই।
 

Link copied!