• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

প্রচণ্ড গরমে ক্ষতি হয় নখের, যত্ন নিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ০৪:৩৪ পিএম
প্রচণ্ড গরমে ক্ষতি হয় নখের, যত্ন নিন
ছবি: সংগৃহীত

দিন দিন গরমের তীব্রতা বাড়ছেই। প্রচণ্ড গরমে স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দিতে হয়। যত্ন করতে হয় ত্বক ও চুলের। কারণ গরমের আর্দ্রতায় চুল ও ত্বক নিস্তেজ হয়ে যায়। এমনকি গরমের তীব্রতায় ক্ষতিগ্রস্ত হয় নখও। তাই এই সময় নখেরও আলাদা যত্ন নিতে হয়। যারা পেডিকিউর ম্যানিকিউর করেন তারা তো নখের যত্ন নিচ্ছেনই। কিন্তু যারা পার্লারে যাওয়ার সময়ই পান না তারা কীভাবে নখের যত্ন করবেন। এই গরমে নখের পরিচর্যা না করলে হাত পায়ের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। তাই সৌন্দর্যের অন্যতম অঙ্গ নখের জন্য় আলাদা যত্নের ব্যবস্থা করুন। এই গরমে নখের যত্নে কী কী করা যায় চলুন তা জেনে আসি এই আয়োজনে।

  • গরমে শরীরে পানির ঘাটতি হয়। যার প্রভাবে নখ ভেঙে যেতে পারে। নখ একটু বড় হলেই তা নিজ থেকেই ভেঙে যায়। তাই শরীরে পানিশূন্যতা পূরণে বিশেষ খেয়াল রাখতে হবে। বেশি পরিমাণে পানি পান করতে হবে। পাশাপাশি পানিশূন্যতা পূরণে ডায়েটে খাবারগুলোও সেভাবে সাজাতে হবে। যেসব খাবারে পানির পরিমাণ বেশি থাকে সেসব খাবার বেশি করে খাবেন এই গরমে।
  • গরমে রান্না করার সময় অতিরিক্ত ঘাম হয়। আবার বেশি বেশি পানির সংস্পর্শেও আসা হয়। তাই নখ ভেঙে যায় সহজেই। ঘরোয়া কাজ করার সময় হাতে গ্লাভস ব্যবহার করুন। এতে রাসায়নিক উপাদান নখের সংস্পর্শে আসে না। নখও তাড়াতাড়ি ভেঙে যাবে না।
  • সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মি থেকেও নখের ক্ষতি হতে পারে। রোদে বেশি সময় থাকলে নখের রং বদলে যেতে পারে। তাই মুখের ত্বকে সানস্ক্রিন লাগানোর সময় হাত ও পায়ের পুরো অংশেই ভালোভাবে মাখিয়ে নিন। নখে ভালো করে সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না। এতে নখ সুন্দর থাকবে।
  • নখের যত্নে অলিভ ওয়েল তেল ম্যাসাজ করতে পারেন। প্রতিদিন ঘুমানোর আগে অলিভ ওয়েল তেল নখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এতে নখ শক্ত হবে।
  • নেইল পলিশ পরা স্টাইলিশ হলেও গরমে এটি ব্যবহার করবেন না। কারণ নিয়মিত নেইল পলিশ পরলে নখগুলো ভেঙে যাওয়ার ঝুঁকিতে থাকে। তাই গরমে নখগুলোকে বাতাসের সংস্পর্শে থাকতে দিন।
  • নখগুলোকে ক্ষতি থেকে রক্ষা করতে ছোট ও সুন্দরভাবে যত্ন নিন। বাসাতে নখ কেটে নিন। এতে নখ সুস্থ থাকবে।
Link copied!