• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

রান্নার সময় যে ভুলগুলো একদমই করবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪, ০১:১৬ পিএম
রান্নার সময় যে ভুলগুলো একদমই করবেন না
প্রতীকী ছবি

রান্নায় স্বাদ আনা সহজ নয়। দীর্ঘ দিনের অভিজ্ঞতা থাকা সত্ত্বেও অনেক শখের পদটি মন মতো হয় না। হাত ফসকে একটু বেশি লবণ কিংবা হলুদ পড়ে যায়। তা ছাড়া অনেক সময় মনোযোগের অভাবেও রান্নার স্বাদ বিগড়ে যেতে পারে। খাবার যে শুধু স্বাদের যত্ন নেয়, তা নয়। সুস্থ থাকতেও সাহায্য করে। রান্না করার সময় কোন ভুলগুলি এড়িয়ে চললে সব দিক রক্ষা হয়?

মসলা

মশলার গুণেই সুস্বাদু হয় রান্না। এই ভাবনা ঠিক নয়। বেশি মশলা দিলেই রান্না ভাল হবে, তার কোনো মানে নেই। বরং মশলা দেওয়ার সময় সতর্ক থাকা জরুরি, যাতে প্রয়োজনের বেশি না পড়ে যায়। বেশি মশলা রান্নার স্বাদ তিতকুটে করে তোলে। তা ছাড়া গরমে বেশি মশলা শরীরের জন্যও ভালো নয়।

আগুনের আঁচ

বেশি আঁচে রান্না করলে পুড়ে যাওয়ার ভয় ছাড়াও খাবারের গুণমানও নষ্ট হয়ে যায়। স্বাদও ভালো হয় না। তাই রান্নার শুরু থেকে আঁচ কম করে রাখুন। প্রয়োজনে একটু বেশি করতে পারেন। তবে বেশি ক্ষণের জন্য নয়। যত সময় ধরে খাবার সেদ্ধ হয়, ততই শরীরের জন্য ভালো। আঁচ বাড়িয়ে তাড়াতাড়ি রান্না শেষ করে ফেললে খাবার আধসেদ্ধ থেকে যেতে পারে।

তেলের ব্যবহার

লুচি কিংবা পকোড়া ভাজার বিষয়টি আলাদা। কিন্তু ঘরোয়া রান্নায় যতটা সম্ভব অল্প তেল ব্যবহার করুন। বেশি তেল দেওয়া রান্না হয়তো স্বাদের যত্ন নেয়। কিন্তু শরীরে এর খারাপ প্রভাব পড়তে পারে। কড়াইয়ে সতর্ক হয়ে অল্প তেল ঢালুন।

Link copied!