• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ইফতারে ডাল কাবাব


ঝুমকি বসু
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ০৫:৪৭ পিএম
ইফতারে ডাল কাবাব

ইফতারের জন্য ঝটপট কোনো কাবাব তৈরি চাইলে বেছে নিতে পারেন ডাল কাবাব। এটি খেতে সুস্বাদু এবং তৈরি করতে সময় লাগে একদমই কম। ঘরে থাকা মসুর ডাল ও অল্প কিছু উপকরণ দিয়ে তৈরি করা যায় এই কাবাব।

তৈরি করতে যা লাগবে
মসুর ডাল : ১ কাপ, পানি : ২ কাপ, পেঁয়াজ কুচি : ১টি, রসুন বাটা : ১ চা চামচ, সরিষার তেল : ২ চা চামচ, হলুদ গুঁড়া : আধা চা চামচ, মরিচ গুঁড়া : এক চিমটি, কাবাব মসলা : ১ চা চামচ, লবণ : স্বাদমতো, শুকনা মরিচ ৩টি : (ভেজে গুঁড়া করা), ধনিয়াপাতা কুচি : পরিমাণমতো, ডিম : ১টি, ব্রেড ক্রাম : পরিমাণমতো, সয়াবিন তেল ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন
ডাল ভিজিয়ে রাখুন আধা ঘণ্টার মতো। এরপর ভালো করে ধুয়ে তাতে ২ কাপ পানি, পেঁয়াজ কুচি ১টির অর্ধেক (বাকি অর্ধেক পরে মাখানোর সময় দিতে হবে), রসুন বাটা, সরিষার তেল, কাবাব মসলা বা চটপটি মসলা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে সেদ্ধ করে নিন। ডাল সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার এর সঙ্গে পেঁয়াজ কুচি, শুকনো মরিচ, ধনিয়াপাতা কুচি দিয়ে ভালো করে মাখিয়ে কাবাবের আকৃতিতে গড়ে নিন। এবার ডিমের গোলায় চুবিয়ে ব্রেড ক্রাম লাগিয়ে ফ্রিজে ১০/১৫ মিনিট রেখে দিন। এরপর বের করে ডুবো তেলে ভেজে নিন। মুচমুচে হলে নামিয়ে নিন। ইফতারে পরিবেশন করুন সুস্বাদু ডাল কাবাব।

Link copied!