• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

গরমে স্বাদ বদল করুন আমের ৫ পদ দিয়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪, ১০:৪৮ পিএম
গরমে স্বাদ বদল করুন আমের ৫ পদ দিয়ে
গরমে স্বাদ বদল করুন আমের ৫ পদ দিয়ে। ছবিঃ সংগৃহীত

প্রচন্ড গরমে তেল ঝাল মসলা শরীরের জন্য ক্ষতিকর। তাই তখন এমন ধরণের খাবার খাওয়া উচিত যেটা স্বাস্থ্যকর। কিন্তু সবসময় কম মশলা যুক্ত খাবার খেতে খেতে স্বাদে একঘেয়ামী চলে আসে। স্বাদের একঘেয়ামী দূর করতে তাই গরমে খেতে পারেন কাঁচা আমাদের এই ৫ পদ। চলুন এই ৬ পদের রেসিপি দেখে নেই।

কাঁচা আমের জুস
কাঁচা আম কেটে নিন। তারপর কাটা আম, অল্প কাঁচামরিচ, ধনেপাতা, পুদিনাপাতা, চিনি,লবণ,বিট লবণ ও পরিমাণ মত পানি একসঙ্গে নিয়ে ব্লেন্ডারে ভাল ভাবে ব্লেন্ড করে নিলেই হয়ে যাবে কাঁচা আমের জুস। দুপুরের রোদে এই আমের জুস বয়ে আনতে পারে স্বস্তি।

কাঁচা আমের স্যালাড
কাঁচা আম লম্বা লম্বা করে কেটে নিন। এবার অল্প কাঁচামরিচ, আদা কুচি, ধনেপাতা কুচি, গুড়, তেঁতুলের ক্বাথ আর বিট লবণ মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। খুব মিহি মিশ্রণ করার প্রয়োজন নেই। তারপর একটি পাত্রে কাঁচা আম, বাদাম কুচি, লেবুর রস আর বানিয়ে রাখা মিশ্রণটি ভাল ভাবে মিশিয়ে নিলেই হয়ে যাবে কাঁচা আমের স্যালাড।

কাঁচা আমের চাটনি
কাঁচা আম টুকরো করে কেটে নিয়ে তার সঙ্গে আদা, কাঁচামরিচ, ধনেপাতা, লবণ আর স্বাদমত চিনি মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এতেই তৈরি হয়ে যাবে কাঁচা আমের চাটনি।

আম মুরগির ঝোল
হলুদ গুড়া, জিরে গুড়া, মরিচ গুড়া, কাঁচামরিচ বাটা, আদা বাটা, পেঁয়াজ-রসুন বাটা দিয়ে আগে থেকে কেটে ধুয়ে রাখা মাংস ভালো ভাবে মাখিয়ে ১ ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন। তারপর কড়াইতে তেল গরম হলে শুকনো মরিচ, তেজপাতা ও সাদা জিরে ফোড়ন দিন। এরপর মাখিয়ে রাখা মাংসটা তার মধ্যে দিয়ে ভাল করে কষিয়ে নিন। কষা হয়ে গেলে অল্প পানি দিয়ে খানিকক্ষণ চাপা দিয়ে আর একটু জাল দিন। মাংস খানিক সেদ্ধ হয়ে গেলে তাতে কাঁচা আমের টুকরোগুলো দিয়ে দিন। আবার কিছুক্ষণ ঢেকে জাল দিন। মাখোমাখো হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন আম মুরগির ঝোল।

আম কাতলার রসা
কড়াইতে তেল গরম করে লবণ, হলুদ দিয়ে মাখিয়ে রাখা কাতলা মাছগুলি হালকা করে ভেজে নিন। এবার মাছগুলি তুলে নিয়ে সেই তেলেই কালোজিরা ও কাঁচামরিচ ফোঁড়ন দিন। লম্বা টুকরো করে কেটে রাখা আম কড়াইতে দিয়ে দিন। স্বাদ মতো লবণ, হলুদ দিয়ে নাড়াচড়া করুন। তারপর অল্প পানি দিয়ে কড়াই ঢেকে দিন। আম ভাল করে সেদ্ধ হয়ে গেলে ভাল করে ঘেটে নিন। এরপর সরিষা বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা তেল ছেড়ে এলে পরিমাণ মতো পানি দিয়ে স্বাদ মতো চিনি দিন। ঝোল ফুটে উঠলে ভেজে রাখা মাছগুলি দিয়ে মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করুন। তার পর ঢাকা খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন আম কাতলার রসা।

Link copied!