• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

রোগী ভর্তি করাতে এলে সঙ্গে ‘হাত পাখা’ নিয়ে আসুন!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩, ১১:৩৩ এএম
রোগী ভর্তি করাতে এলে সঙ্গে ‘হাত পাখা’ নিয়ে আসুন!

ভারতের পশ্চিম মেদিনীপুর জেলার ক্ষীরপাই প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের দেয়ালে লাগানো একটি পোস্টার নিয়ে শোরগোল শুরু হয়েছে হাসপাতাল চত্বরে। সেই পোস্টারে লেখা, “ক্ষীরপাই প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের করুণ দশা। রোগী ভর্তি করিতে আসিলে সঙ্গে করে পাখা বা ফ্যান আনিবেন।” যদিও হাসপাতালের পক্ষ থেকে এমন কোনো পোস্টার লাগানো হয়নি বলে জানিয়েছেন জেলার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সৌম্যশঙ্কর সারেঙ্গী। কে বা কারা এই পোস্টার দিয়েছেন, তার খোঁজ করতেও শুরু করেছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৮ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

সৌম্যশঙ্কর সারেঙ্গী বলেন, “৬০ শয্যার পুরোনো ওই হাসপাতাল টিনের চালের। হাসপাতালে ফ্যানের ব্যবস্থাও রয়েছে। তবে তীব্র গরমের কারণে ফ্যানের বাতাস কম বলে মনে হতেই পারে। কোনো জায়গায় অতিরিক্ত ফ্যান লাগানোর প্রয়োজন আছে কি না, সেটি দেখার নির্দেশনা দেওয়া হয়েছে।”

পোস্টারটির ছবি প্রকাশ্যে আসার পর ক্ষীরপাই গ্রামীণ হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে পর্যাপ্ত ফ্যানের ব্যবস্থা না করার অভিযোগ এনে সরব হয়েছেন রোগীর স্বজনরা।

তাদের অভিযোগ, হাসপাতালে পর্যাপ্ত ফ্যান নেই। তীব্র এ গরমে ফ্যান না থাকার কারণে রোগীরা হাঁসফাঁস করছেন। বাড়ি থেকে পাখা এনে কাজ চালাতে হচ্ছে। তীব্র গরমের জন্যই হাসপাতালের বেহাল পরিস্থিতি প্রকাশ্যে এসেছে বলেও রোগীর আত্মীয়দের দাবি।

হাসপাতালের ব্লক মেডিকেল অফিসার (বিএমওএইচ) নিরঞ্জন কুতি বলেন, “প্রথম থেকে হাসপাতালে যতগুলো ফ্যান লাগানো হয়েছিল, তার সবগুলোয় সচল রয়েছে। অতিরিক্ত ফ্যান যদি লাগানোর প্রয়োজন হলে সে ব্যবস্থা করা হবে। তবে পোস্টার সম্পর্কে কিছু জানা নেই।”

Link copied!