• ঢাকা
  • বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জ্বিলকদ ১৪৪৫

বৈশাখে কয়েক পদের ভর্তা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৪, ১০:১৩ পিএম
বৈশাখে কয়েক পদের ভর্তা
ছবিঃ সংগৃহীত

রাত পোহালেই পহেল বৈশাখ। পহেলা বৈশাখে অনেকেরই সকাল শুরু হয় ভর্তা ভাত দিয়ে। গরম ভাতের সঙ্গে ভর্তা পেলে সত্যিই কি আর কিছু লাগে। আবার কেউ যদি পান্তাও খেতে চান, তার সঙ্গেও ভর্তা বেশ ভালোই লাগবে। পহেল বৈশাখে পরিবারের সকলের জন্য বানিয়ে নিন কয়েক পদের ভর্তা। চলুন জেনে নেই হাতের কাছে থাকা উপকরণ দিয়ে তৈরি কয়েক ধরনের সুস্বাদু ভর্তার রেসিপি-

চিংড়ি শুঁটটি ভর্তা

যা যা লাগবে
চিংড়ি শুঁটকি, পেঁয়াজ কুচি, শুকনা মরিচ, কাঁচা মরিচ পাঁচটি, সরিষার তেল দুই টেবিল চামচ, সয়াবিন তেল দুই টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

যেভাবে বানাবেন
প্রথমে চিংড়ি শুঁটকি টেলে নিয়ে ভালো মতো ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি প্যানে সয়াবিন তেল গরম করে শুকনা মরিচ দিয়ে ভেজে উঠিয়ে নিন। একই প্যানে কুচি করে কেটে রাখা পেঁয়াজ কুচি নরম হওয়া পর্যন্ত ভাজুন। ধনিয়া পাতা কুচি ও কাঁচামরিচ দিয়ে নেড়ে নামান। তারপর চিংড়ি ভাজা পেঁয়াজ-মরিচ-ধনিয়া পাতা-লবণ একত্রে বেটে সরিষার তেল দিয়ে মেখে নিলেই হয়ে যাবে চিংড়ি শুঁটকি ভর্তা।

টাকি মাছের ভর্তা

যা যা লাগবে
টাকি মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজকুচি, কাঁচা মরিচ ৫–৬টি, রসুন, ধনেপাতাকুচি, লবণ পরিমাণমতো ও সরিষার তেল দুই টেবিল চামচ।

যেভাবে বানাবেন
প্রথমে মাছের মাথা আলাদা করুন। এবার মাছগুলো পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে অল্প লবণ ছিটিয়ে দিন। চুলায় একটি প্যানে তেল দিয়ে মাছগুলো অল্প আঁচে ২ পিঠ হালকা করে ভেজে নিন। তারপর মাছের কাঁটা বেছে এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিলেই হয়ে যাবে  ভর্তা।

পটল ভর্তা

যা যা লাগবে
পটল ৩টা, কাঁচা মরিচ ৫ টা, পেঁয়াজ কুচি, পরিমাণমতো লবণ ও সরিষার তেল।

যেভাবে বানাবেন
প্রথমে চুলায় পটল ও কাঁচা মরিচ ভালো ভাবে পুড়ে নিতে হবে। তারপর ধুয়ে পানি ঝড়িয়ে সব উপকরণ একসঙ্গে মেখে নিলেই খাওয়ার জন্য রেডি পটল ভর্তা।

কালিজিরা ভর্তা

যা যা লাগবে
কালিজিরাগুঁড়া ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, রসুন কোয়া ৫টি, শুকনা মরিচ ২টি, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, শর্ষের তেল ১ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।

যেভাবে বানাবেন
কালিজিরা টেলে গ্রাইন্ডার বা শিলপাটায় গুঁড়া করে নিন। এবার শুকনা মরিচ ও রসুন শুকনা খোলায় টেলে নিয়ে সব উপকরণ দিয়ে মেখে নিলেই তৈরি হবে কালিজিরার ভর্তা।

Link copied!