• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

চুলের জট ছাড়ুন ৬ উপায়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২, ০২:৫২ পিএম
চুলের জট ছাড়ুন ৬ উপায়ে

চুলের যত্ন না নিলেই জট পেকে যায়। বিশেষ করে নিয়মিত চুল না আচড়ালেই জটের সমস্যা হয়। চুলে অতিরিক্ত ক্যামিকেলের ব্যবহার কিংবা বার বার হেয়ার স্টাইল পাল্টে নিলেও জট বাধতে পারে। আবার চুলকে আর্কষণীয় করে বাধঁতেও জট করা হয়। সেই জট খুলে স্বাভাবিক অবস্থায় ফেরাতে বেশ কষ্ট হয়। জট খুলতে গিয়ে চুলও ঝড়তে পারে। 

চুলের জট লাগার প্রধান কারণগুলোর মধ্যে আরও একটি হলো গোসলের পর পানি মুছে না নেওয়া। চুল ভালোভাবে না মুছে নিলেও জট পাকিয়ে যায়। বিশেষজ্ঞর বলেন, আমাদের চুলে সাধারণত কেরোটিন নামক শক্ত প্রোটিন দিয়ে তৈরি হয়। এর পিএইচ মাত্রা থাকে ৫.৫। পানির পিএইচ মাত্রা থাকে ৭। যার প্রভাবে চুলে জট হতে পারে। নিয়মিত জট না খুলে নিলে এক সময় আরও বেশি সমস্যা হতে পারে। তাই চুলকে জটমুক্ত করার কিছু সহজ উপায় জেনে নিন এই আয়োজনে।

চুলের আগা ছাঁটুন

চুলের জট কমাতে বা জটমুক্ত করতে নিয়মিত আগা ছেঁটে নিন। চুলের আগা ফেটে গেলে বেশি  জট হয়। ফেটে যাওয়অ আগা ছেঁটে নিন। চুল আচড়াতে সুবিধে হবে। সহজেই জটমুক্ত হবে চুল। 

কন্ডিশনার ব্যবহার

চুল ধোয়ার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুল জটমুক্ত থাকবে। চুলে কন্ডিশনার ব্যবহারের পর ভালোভাবে পানি দিয়ে ধুয়ে নিন। এরপর মুছে নিন। ভালোভাবে পানি মুছে নিলে চুলে জট হবে না। প্রয়োজনে চুল আঁচড়ানোর আগে হেয়ার সিরাম ব্যবহার করতে পারেন।

তেল লাগান

চুলকে প্রাণবন্ত করতে তেল ব্যবহারের জুড়ি নেই। প্রতিদিন চুলে তেল লাগাবেন। গোসলের আগে তেল লাগিয়ে দুই ঘণ্টা রাখুন। এরপর শ্যাম্পু করে নিন। অবশ্যই তেল হালকা গরম করে লাগাবেন। শাওয়ার ক্যাপ বা উষ্ণ তোয়ালে দিয়ে ঢেকে রাখুন। চুলের গোড়াও শক্ত হবে। জটও হবে না। 

বড় দাঁতের চিরুনি ব্যবহার করুন

চুলে আঁচড়াতে বড় দাঁতের চিরুনি ব্যবহার করুন। চিরুনি দিয়ে প্রথমে নিচের দিকে চুল আচড়ে নিবেন। এরপর আস্তে আস্তে উপরের দিকের চুল আঁচড়াবেন। জট খুলে নিন। কাঠের চিরুনি ব্যবহার করলে ভালো হয়।

আঙুল দিয়ে জট ছাড়ুন 

চিরুনি বা ব্রাশের ব্যবহারের আগে আঙুল দিয়ে জট ছাড়াবেন। আঙুলের সাহায্যে জট ছাড়ালে চুল ছিড়ে যাওয়ার ভয় থাকে না। এরপর চিরুনি দিয়ে পুরো চুল আঁচড়ে নিবেন। প্রতিদিন এভাবে চুল আঁচড়ে নিলে জট বাধবে না।

ঘুমানোর আগে চুল বেধে নিন

খোলা চুলে কখনওই ঘুমাতে যাবেন না। ঘুমানোর আগে চুলে বেণী করে নিন। কিংবা যেভাবে সুবিধা হবে সেভাবে বেধে নিন। চুল খোলা থাকলে তা ঘর্ষণে নষ্ট হয়ে যেতে পারে। আগা ফেটে যাবে আর চুলের রুক্ষতা বাড়বে। জট হয়ে যাবে পুরো চুল।

Link copied!