• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ঠোঁটের ওপরে অবাঞ্ছিত লোম তুলুন ৩ উপায়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২, ০১:৪৯ পিএম
ঠোঁটের ওপরে অবাঞ্ছিত লোম তুলুন ৩ উপায়ে

মেয়েদের ঠোঁটের ওপরে অবাঞ্ছিত লোম থাকে। এই লোমের ঘনত্ব কারও বেশি হয়, কারও কম। ঘনত্ব বেশি হলে তা খুবই বিব্রতকর হয়ে উঠে। পার্লারে গিয়ে অবাঞ্ছিত লোম ফেলার সুযোগ রয়েছে। এটি থ্রেডিং পদ্ধতি। এই পদ্ধতি বেশ বেদনাদায়ক। ঘরোয়াভাবেও এর প্রতিকার রয়েছে। যা তুলনামূলক কম ব্যথা দিবে।

 অবাঞ্ছিত লোম আমাদের শরীরে কেন হয়? বিশেষজ্ঞরা জানান, পুরুষদের শরীরে লোম থাকা স্বাভাবিক। কিন্তু নারীদের শরীরে যদি এমন অবাঞ্ছিত লোম দেখা দেয় তবে ধরে নিতে হবে শরীরে হরমোনের ভারসাম্যের সমস্যা রয়েছে। যাদের অতিরিক্ত থাইরয়েডের সমস্যা আছে কিংবা পিসিওডির সমস্যা আছে, তাদের এই সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে উপযুক্ত চিকিৎসা নিতে হবে।

অবাঞ্ছিত লোম তুলতে বাজারের চলতি ক্রিম ব্যবহার করা হয়। তবে তা গোড়া থেকে নির্মূল সম্ভব নয়। বরং ঘরোয়া উপাদান ব্যবহার করে এই লোম একেবারে পরিষ্কার করে নেওয়া যাবে। শুধু ঠোঁটের ওপরের লোমই নয়, শরীরের যেকোনও স্থানের অবাঞ্ছিত লোম তুলতে কার্যকর ঘরোয়া  কিছু পদ্ধতি জানুন এই আয়োজনে। 

এক কাপ পানি ভালো করে ফুটিয়ে নিন। দুই থেকে তিন টেবিল চামচ চিনি দিয়ে দিন। চিনি ভালোভাবে মিশে গেলে এর সঙ্গে এক কাপ দুধ মেশাতে হবে। ভালোভাবে ফুটিয়ে নিন। অর্ধেক  পরিমাণ হয়ে গেলে মিশ্রণটি লোমের ওপর লাগিয়ে নিন। ঘণ্টাখানেক রেখে তুলে ফেলুন। গোড়া থেকে উঠে আসবে।

আবার পানি গরম করে পরিমাণ মতো চিনি দিয়ে নিন। আঠা আঠা হয়ে এলে লেবুর রস মিশিয়ে নিন। চুলা থেকে নামিয়ে লোমের ওপর লাগিয়ে নিন। শুকিয়ে গেলে কাপড় দিয়ে ঘষে ঘষে তুলে নিন। লোম উঠে যাবে।

ফিটকিরি ব্যবহার করেও অবাঞ্ছিত লোম দূর করতে পারেন। ফিটকিরির পানি লোমের গ্রোথকে কমিয়ে দেয়। নিয়মিত এই পানি মুখে লাগিয়ে নিলে লোমের বৃদ্ধি কমবে।

Link copied!