• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৬ শাওয়াল ১৪৪৫

ইফতারে পাউরুটির ৩ পদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪, ০৩:৩৩ পিএম
ইফতারে পাউরুটির ৩ পদ
ছবি: সংগৃহীত

সারাদিন রোজা রেখে ইফতার করা হয়। বড়দের সঙ্গে মাঝে মাঝে ছোটরাও রোজা রাখে। প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই ছোট ছেলে- মেয়েরা রোজা রাখে শখের বশেই। ছোটরা রোজা রাখলে তাদের জন্য বিশেষ কোনো পদ না হলে কি চলে। রোজা শেষে ইফতারে পছন্দের কোনো খাবার দেখলে ছোটরা খুশিও হয়। তাই ছোটদের প্রিয় কোনো পদ রাখুন ইফতারের প্লেটে। ছোটদের প্রিয় পাউরুটি দিয়ে এবার ৩ পদ বানিয়ে নিতে পারেন। পাউরুটি দিয়ে অল্প সময়ে নাস্তার পদ বানানো যায়। তেমনই পাউরুটি দিয়ে বানানো ৩টি ভিন্ন পদের রেসিপি জানাব এই আয়োজনে।

ব্রেড উপমা

পাউরুটি দিয়ে বানিয়ে নিতে পারেন ব্রেড উপমা। এটি বানাতে প্রথমে কড়াইয়ে সাদা তেল গরম করুন। এতে পেঁয়াজ কুচি, কারিপাতা, সরিষা এবং কাঁচা মরিচ কুঁচি দিয়ে দিন। মিনিট খানেক নাড়ুন। এবার এতে কুচানো বিন্স আর গাজর দিন। স্বাদ মতো লবণ এবং হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। এবার একটি বাটিতে সামান্য চিনি দিয়ে দই ফেটিয়ে কড়াইয়ে ঢেলে দিন। এদিকে পাউরুটি ছোট ছোট করে টুকরো করে রাখুন। পাউরুটির টুকরোগুলি কড়ায় দিয়ে দিন। ২ থেকে ৩ মিনিট ভেজে নিন। পাউরুটির টুকরো যেন মুচমুচে হয়। কড়াই থেকে নামানোর আগে রোস্টেড চিনাবাদাম এবং পাতিলেবুর রস দিন। তৈরি হয়ে যাবে ব্রেড উপমা। গরম গরম পরিবেশন করুন।

ব্রেড হালুয়া

পাউরুটি দিয়ে বানাতে পারেন ব্রেড হালুয়া। এরজন্য পাউরুটির পাশে থাকা শক্ত অংশ গুলো কেটে নিন। এবার পাউরুটির ছোট ছোট টুকরো করুন। এদিকে ফ্রাইং প্যানে ঘি গরম করুন। পাউরুটির টুকরোগুলো  লাল করে ভাজুন। ভাজা হলে এতে ঘন করে রাখা দুধ, এলাচ গুঁড়ো, চিনি মিশিয়ে নিন। ভালোভাবে নাড়ুন। মিশ্রণটি ঘন হলে কনডেন্সড মিল্ক দিন। আবারও নাড়তে থাকুন। মিশ্রণটি হালুয়ার মতো হয়ে যাবে। এবার ঘিয়ে ভেজে রাখা কাজু, কিশমিশ, আমন্ড ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

 

ব্রেড গার্লিক টোস্ট

টোস্ট ছোটদের বেশ পছন্দের খাবার। পাউরুটি দিয়ে গার্লিক টোস্ট বানিয়ে নিতে পারেন। এর জন্য় একটি পাত্রে অনেকখানি মাখন নিন। এবার এতে চিলি ফ্লেক্স, অরিগ্যানো, ধনেপাতা, রসুন কুচি ভালো করে মেশান।  এবার এক একটি পাউরুটির উপর মিশ্রণটি দিয়ে দিন। মিশ্রণটি দিয়ে এরপর অনেকটা চিজ় গ্রেড করে দিন। এবার ফ্রাইপ্যানে মাখন গরম করুন। এতে পাউরুটিগুলো সেঁকে নিন। উপরে ঢেকে দিবেন। তাহলে চিজ ভালোভাবে মেল্ট হবে। হালকা বাদামি রং এলে নামিয়ে নিন। এবার গরম গরম পরিবেশন করুন ব্রেড গার্লিক টোস্ট।

 

Link copied!