• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়াতে সাইবার হামলায় এক কোটি নাগরিকের তথ্য চুরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০২:১৪ পিএম
অস্ট্রেলিয়াতে সাইবার হামলায় এক কোটি নাগরিকের তথ্য চুরি

ইতিহাসের সবচেয়ে বড় সাইবার হামলার কবলে পড়েছে অস্ট্রেলিয়া। দেশটির প্রায় এক কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

বিবিসি জানায়, জনসংখ্যার ৪০ ভাগ লোকের ব্যক্তিগত তথ্য চুরির এই ঘটনা অস্ট্রেলিয়ায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। একই সঙ্গে অস্ট্রেলিয়া জনগণের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিতে কী করছে সেই প্রশ্নও উঠেছে।

অস্ট্রেলিয়ায় সিঙ্গাপুর টেলিকমিউনিকেশন লিমিটেডের মালিকানাধীন প্রতিষ্ঠান অপটাস গত বৃহস্পতিবার এ বিষয়ে আগাম সতর্কবার্তা দিয়েছিল। তারা ঘটনার চব্বিশ ঘণ্টা পর তারা জানায়, অনলাইন নেটওয়ার্কে সন্দেহভাজন কার্যক্রমের বিষয়টি প্রথমে তাদের দৃষ্টিতেই এসেছে।

অস্ট্রেলিয়ার টেলিকম খাতের দ্বিতীয় বৃহত্তম প্রতিষ্ঠানটি জানায়, হ্যাকাররা তাদের সাবেক ও বর্তমান গ্রাহকদের অনেক তথ্য চুরি করেছে। এর মধ্যে গ্রাহকদের নাম, জন্মতারিখ, ফোন নাম্বার, ই-মেইল ঠিকানা, পাসপোর্ট নাম্বার ও ড্রাইভিং লাইসেন্স নাম্বার রয়েছে। তবে পেমেন্ট বিষয়ক তথ্যাদি ও অ্যাকাউন্ট পাসওয়ার্ড হ্যাক হয়নি বলে দাবি করেছে তারা।

এ ঘটনা তদন্ত শুরু করছে অপটাস। পুলিশ, আর্থিক প্রতিষ্ঠান ও সরকারের সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থাকেও এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে তারা। স্থানীয় গণমাধ্যমগুলোর দাবি তথ্য চুরির ঘটনাটি দেশের বাইরে থেকে সংঘটিত হয়েছে।

Link copied!