• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

এরদোয়ানের সঙ্গে আলোচনায় তুরস্ক যাচ্ছেন জেলেনস্কি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৩, ১০:০৪ এএম
এরদোয়ানের সঙ্গে আলোচনায় তুরস্ক যাচ্ছেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে আলোচনার জন্য আজ শুক্রবার ইস্তাম্বুল সফর করবেন। বৈঠকে কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানির মেয়াদ শেষ হওয়া চুক্তির পাশাপাশি আগামী সপ্তাহে ন্যাটো সম্মেলনের বিষয়েও আলোকপাত করা হবে বলে ধারণা করা হচ্ছে।

সংবাদমাধ্যম আল-আরাবিয়া এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বিশ্লেষকদের ধারণা, জেলেনস্কি লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে ১১-১২ জুলাই শীর্ষ সম্মেলনের আগে সুইডেনের ন্যাটো সদস্যপদের জন্য সম্মতি দিতে এরদোয়ানকে চাপ দেবেন।

নর্ডিক দেশে বসবাসকারী কুর্দি জঙ্গিদের প্রতি স্টকহোমের কথিত শিথিল মনোভাব নিয়ে দীর্ঘদিনের বিরোধের কারণে তুরস্ক সুইডেনের সদস্য প্রার্থিতার প্রতি সম্মতি দেওয়া থেকে বিরত রয়েছে। জেলেনস্কি ও এরদোয়ান উভয়েই রাশিয়ার সঙ্গে শস্যচুক্তির মেয়াদ বাড়াতে চাইছেন। এই চুক্তির অধীনে যুদ্ধকালে ইউক্রেনীয় ভুট্টা এবং অন্যান্য শস্য বিশ্ববাজারে পাঠানোর অনুমতি দেওয়া হয়েছিল।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও জেলেনস্কির সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে এরদোয়ানের। যুদ্ধ বন্ধের জন্য মধ্যস্থতার চেষ্টা করে আসছেন তিনি। কৃষ্ণসাগরীয় শস্যচুক্তি স্বাক্ষর ও আগের মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে তুরস্কের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

Link copied!