• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

আম্বানির কোম্পানিতে সর্বোচ্চ বেতন কার?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৪, ২০২৪, ০৪:৪০ পিএম
আম্বানির কোম্পানিতে সর্বোচ্চ বেতন কার?
ভারতের ধনকুবের মুকেশ আম্বানি ও তার ঘনিষ্ঠ সহযোগী নিখিল মেসওয়ানি। ছবি: সংগৃহীত

ভারতের ধনকুবের মুকেশ আম্বানি ও তার পরিবার বরাবরই খবরের লাইমটাইটে থাকেন। তবে সম্প্রতি প্রাক-বিয়ের আয়োজনের পর তারা আবারও খবরের পাতায় নিয়মিত উঠে আসছেন। তারা কী করছেন, কী পরছেন সবই এখন খবরের বিষয়বস্তু। এবার সবার কৌতুহল জেগেছে, ভারতের এই ধনকুবেরের সবচেয়ে ঘনিষ্ঠ, বিশ্বস্ত কে এবং কাকে সবচেয়ে বেশি পারিশ্রমিক দিচ্ছেন।

ভারতের গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ভারতের সবচেয়ে ধনী মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ ৮ লাখ ৩৩ হাজার ২১৫ কোটি রুপির বেশি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিক তিনি। এই ইন্ডাস্ট্রিজ থেকে তিনি আরও কয়েকটি কোম্পানি চালাচ্ছেন। সেই প্রেক্ষাপটে রিলায়েন্স এখন ভারতের সবচেয়ে মূল্যবান কোম্পানি। যার বাজারমূল্য ১৭ লাখ ৬৩ হাজার কোটি রুপির বেশি। রিলায়েন্সের বিভিন্ন ব্যবসা পরিচালনায় রয়েছেন মুকেশের পরিবারের সদস্য ও তার ঘনিষ্ঠ সহযোগীরা। ঘনিষ্ঠ সহযোগীদের অন্যতম একজন হচ্ছেন নিখিল মেসওয়ানি। যিনি রিলায়েন্সের সবচেয়ে বেশি পারিশ্রমিক পান।

জানা যায়, রিলায়েন্সের কর্মরত নিখিল মেসওয়ানি বছরে ২৪ কোটি রুপি আয় করেন। শুধু তাই নয়, আম্বানি পরিবারের সদস্যের চেয়েও তার এই বার্ষিক আয় বেশি। মূলত পারিবারিক সম্পর্ক থেকেই নিখিল এখানে কর্মরত রয়েছেন এবং রিলায়েন্সের গুরু দায়িত্ব পালন করছেন।

১৯৮৬ সালে রিলায়েন্সে প্রজেক্ট অফিসার হিসেবে প্রথম কাজ শুরু করেন নিখিল। কিছুদিনের মধ্যেই তিনি সার্বক্ষণিক পরিচালক হন। এখন তিনি রিলায়েন্সের পেট্রোকেমিক্যাল বিভাগের দায়িত্বে রয়েছেন। দেখভাল করেন। পেট্রোকেমিক্যাল শিল্পে রিলায়েন্সকে একটি বৈশ্বিক শক্তিতে রূপান্তর করার ক্ষেত্রে তার ভূমিকা গুরুত্বপূর্ণ। এছাড়াও রিলায়েন্সের মালিকানাধীন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ক্রিকেট ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ানস, ইন্ডিয়ান সুপার লিগসহ কোম্পানির অন্যান্য ক্রীড়া উদ্যোগের দেখাশোনার ভারও নিখিলের উপর রয়েছে।

এই নিখিল মেসওয়ানি কে জানেন? রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মালিক মুকেশ আম্বানির প্রথম ‘বস’ ছিলেন রসিকভাই মেসওয়ানি। তারই নিখিল মেসওয়ানি। মুকেশ আম্বানির বাবা রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির ভাগনে ছিলেন রসিকভাই। তিনি ইন্ডাস্ট্রির মূল পরিচালকদের একজন ছিলেন। তরুণ মুকেশকে তিনিই গড়ে তুলেছেন।

Link copied!