• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ইরান বা হিজবুল্লাহকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিতে চায় ভাগনার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩, ০৯:৪২ এএম
ইরান বা হিজবুল্লাহকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিতে চায় ভাগনার
রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে ভাগনারের সদর দপ্তর অবস্থিত। ছবি: সংগৃহীত

ইরান বা লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে অস্ত্র দিতে চায় রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনার। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি এ দাবি করেন। তিনি বলেন, রাশিয়া ও ইরান ইসরায়েলবিরোধী হিসেবে শক্ত অবস্থান তৈরির চেষ্টা চালাচ্ছে। এমনকি এ নিয়ে দেশ দুটির মধ্যে সহযোগিতার সম্পর্কও জোরালো হচ্ছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে জন কিরবি বলেন, “আমাদের হাতে আসা তথ্য অনুযায়ী, রাশিয়ান সরকারের নির্দেশে ভাগনার গ্রুপ ইরান বা হিজবুল্লাহকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিতে চায়। তারা অস্ত্র দেওয়ার বিষয়েও প্রস্তুতি নিচ্ছে।”

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র আরও বলেন, “মধ্যপ্রাচ্যে কোনো ধরনের অস্থিতিশীলতা তৈরির জন্য এ অস্ত্র সরবরাহ করা হলে, সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ নিশ্চিত করব।”

কিবরি আরও জানান, অস্ত্র ও আকাশ প্রতিরক্ষাব্যবস্থার বিনিময়ে ইরান রাশিয়াকে ইউক্রেনের যুদ্ধে ব্যবহার করার জন্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করার কথাও বিবেচনা করছে।

চলতি মাসে মার্কিন কর্মকর্তাদের নাম প্রকাশ না করে তাদের উদ্ধৃতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। সেখানে বলা হয়, ভাগনার ইরান বা হিজবুল্লাহকে পন্তসি-এস১ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ন্যাটোর কাছ এসএ-২২ নামে পরিচিত।   

Link copied!