• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

হিজবুল্লাহকে বিমান প্রতিরক্ষা সহায়তার পরিকল্পনা ওয়াগনারের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩, ২০২৩, ০৪:৩৩ পিএম
হিজবুল্লাহকে বিমান প্রতিরক্ষা সহায়তার পরিকল্পনা ওয়াগনারের

লেবাননের শিয়া ইসলামপন্থী দল হিজবুল্লাহকে রাশিয়ার প্যারামিলিটারি দল ওয়াগনার বিমান প্রতিরক্ষামূলক সহায়তার পরিকল্পনা করছে বলে জানিয়েছে ইউএস কর্তৃপক্ষ। এ সহায়তার মধ্যে রাশিয়ান এসএ-২২ যা বিমান ধ্বংসকারী ক্ষেপনাস্ত্র ও পাল্টা বিমানহামলার জন্য বন্দুক সম্মিলিত আছে। শুক্রবার (৩ নভেম্বর) টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক প্রতিবেদনে দ্য ওয়াল স্ট্রিট এসব তথ্য জানায়।

হিজবুল্লাহকে এ সহায়তা কীভাবে পাঠানো হবে তা এখনো সঠিকভাবে জানা যায়নি। অস্ত্র নিয়ে ওয়াগনার ও হিজবুল্লাহ এর বৈঠক খুবই নজরদারির মধ্যে হচ্ছে। যার কারণে এ অস্ত্র চুক্তি নিয়ে ইউএস কর্তৃপক্ষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। রাশিয়ান অ্যাম্বাসি থেকে এ নিয়ে এখনো কোনো মন্তব্য প্রকাশ করা হয়নি। তবে হোয়াইট হাউজ ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মূখপাত্র এডরিনি হোয়াটসন বৃহস্পতিবার (২ নভেম্বর) সন্ধ্যায় অস্ত্র চুক্তি নিয়ে তার উদ্বেগের কথা জানান। 

হামাসের ইসরায়েলে অতর্কিত হামলার সমালোচনা না করে মস্কোতে হামাস কর্তৃপক্ষের প্রতি আতিথেয়তাকে চিহ্নিত করেন। এর মাধ্যমে রাশিয়া ইউক্রেনের ওপর আক্রমণ চলমান থাকবে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার-আল-আসাদ ওয়াগনার দলের সেনাদের সমর্থন দিয়ে আসছে।

যুক্তরাষ্ট্র পূর্ব ভূখণ্ডে যুদ্ধবিমান পাঠানোর কারণে হিজবুল্লাহ ইসরায়েলকে উত্তরের দিক থেকে আক্রমণ করতে পারে বলে বৃহত্তর পরিসরের এই আশঙ্কা করা হচ্ছে। তবে ইসরায়েল হামাস সংঘাতে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুজ্জামান বক্তব্যের জন্য অপেক্ষা করছে বিশ্ব। কারণ এর মাধ্যমে দলটির পরবর্তী পরিকল্পনা বোঝা যাবে।

ওয়াগনারের সিরিয়ায় অবস্থান করা এবং হিজবুল্লাহ’র সিরিয়া প্রধানকে রক্ষা করা সব মিলিয়ে এত জটিল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সিরিয়া প্রধানের অনুমতির পরই এসএ-২২ হিজবুল্লাহ’র কাছে হস্তান্তর করা হবে বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা। ইরান রাশিয়ায় ব্যবহৃত বেশির ভাগ ড্রোন ইরান থেকে আসে এবং এর তৈরিও ইরানে। ফলে হিজবুল্লাহকে পাঠানো সহায়তায় ইরানের সমর্থনে রাশিয়া ও ইরানের সম্পর্কে টানাপোড়ন শুরু হতে পারে।

ওয়াগনার প্রধান প্রিগোজিনের মৃত্যুর পর দ্য ক্রিমলিনকে এ দায়িত্ব নিতে দেখেছেন ওয়াগনার সদস্যরা। এদিকে ইসরায়েল গাজা সীমান্ত এলাকা ঘিরে ফেলেছে, যা যুক্তরাষ্ট্র ইসরায়েলের জন্য উপযুক্ত পদক্ষেপ বলে মনে করছেন।   

Link copied!