• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

দুর্নীতি তদন্তের জন্য ভেনিজুয়েলার মন্ত্রীর পদত্যাগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২১, ২০২৩, ০৫:৫৩ পিএম
দুর্নীতি তদন্তের জন্য ভেনিজুয়েলার মন্ত্রীর পদত্যাগ

ভেনিজুয়েলার রাষ্ট্রীয় মালিকানধীন তেল কোম্পানি ‘পিডিভিএসএ’ এর কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু করেছে দেশটি। আর এই তদন্তের সুবিধার্থে সোমবার (২০ মার্চ) তেলমন্ত্রী তারেক এল আইসামি পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার (২১ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ইতোমধ্যেই পুলিশ এল আইসামির সঙ্গে ঘনিষ্ঠ দুই ব্যক্তি শীর্ষ পিডিভিএসএ কর্মকর্তা আন্তোনিও পেরেজ সুয়ারেজ ও জোসেলিত রামিরেজকে গ্রেপ্তার করেছে। তারা ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে তেল শিল্পের তহবিল পরিচালনা করতেন।

পুলিশ বলেছে, কর্তৃপক্ষ দুর্নীতি ও আত্মসাতের সঙ্গে জড়িত থাকতে পারে এমন উচ্চপদস্থ কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।  

মন্ত্রী আইসামি টুইটারে লিখেছেন, “পিডিভিএসএতে দুর্নীতির বিষয়ে যে তদন্ত শুরু হয়েছে আমি এই প্রক্রিয়াটিকে সম্পূর্ণ সমর্থন করি। আর সমর্থন করার লক্ষ্যে তেল মন্ত্রী হিসেবে আমার পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।”

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, তদন্তের সুবিধার্থে পদত্যাগ গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছেন। সত্য প্রতিষ্ঠা ও দোষীদের শাস্তি হওয়া উচিত।

এল আইসামি ২০২০ সালের এপ্রিল  থেকে  তেলমন্ত্রী ছিলেন।  তিনি সরকারের দুর্নীতি বিরোধী অভিযানকে সমর্থন করেন।

রাষ্ট্রীয় তেল কোম্পানিতে দুর্নীতির ক্ষেত্রে এটি প্রথম তদন্ত নয়। সাবেক তেলমন্ত্রী ইউলোজিও ডেল পিনো ও নেলসন মার্টিনেজ পুলিশ হেফাজতে মারা যান। দুর্নীতি তদন্তের অংশ হিসেবে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছিল।

Link copied!