• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রের আব্রামস ট্যাংক পাচ্ছে ইউক্রেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩, ০৫:৫১ পিএম
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রের আব্রামস ট্যাংক পাচ্ছে ইউক্রেন

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ভূমিকা রাখতে পারে এমন ভাবনা থেকেই মার্কিন সরকার সেপ্টেম্বর মাসের দিকে ইউক্রেনকে কয়েকটি উন্নতমানের আব্রামস ট্যাংক সরবরাহ করবে।

শুক্রবার (২৮ জুলাই) তেহরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ৬ জন মার্কিন কর্মকর্তার বরাত প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরের দিকে বেশ কিছু ট্যাংক জার্মানিতে পাঠানো হবে। সেখানে এগুলোর চূড়ান্ত পরীক্ষা নিরীক্ষা শেষে ইউক্রেনে পাঠানো হবে।

মার্কিন কংগ্রেসের একজন আইন প্রণেতা ও সামরিক কারখানার সঙ্গে সংশ্লিষ্ট অপর এক কর্মকর্তার বরাত দিয়ে পলিটিকো জানিয়েছে, প্রাথমিকভাবে ছয় থেকে আটটি আব্রামস ট্যাংক ইউক্রেনে পাঠানো হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত জানুয়ারি মাসে ইউক্রেনকে ৩১টি আব্রামস ট্যাংক পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। জার্মানি যাতে তার লেপার্ড-টু ট্যাংক ইউক্রেনকে সরবরাহ করে সেজন্য মার্কিন সরকার ওই প্রতিশ্রুতি ব্যক্ত করে।

জার্মানি এরিমধ্যে ইউক্রেনকে বেশ কিছু লেপার্ড ট্যাংক সরবরাহ করেছে এবং রাশিয়ার হাতে ১২টিরও বেশি ট্যাংক ধ্বংস হয়েছে। সেক্ষেত্রে মার্কিন ট্যাংক কতটা কার্যকর হবে ইউক্রেনের জন্য- তা নিয়ে সন্দেহ রয়েছে। অবশ্য, মার্কিন আব্রামস ট্যাংক পরিচালনার জন্য ইউক্রেনের বেশ কিছু সেনা সদস্য জার্মানির মার্কিন ঘাঁটিতে প্রশিক্ষণ নিচ্ছে। আগস্টে তাদের প্রশিক্ষণ কর্মসূচি শেষ হবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে মার্কিন সরকার ইউক্রেনের সামরিক বাহিনীকে ব্রাডলি ফাইটিং ভেহিকেল সরবরাহ করেছে কিন্তু এই সামরিক যুদ্ধযানও ব্যাপকভাবে ধ্বংসের মুখে পড়েছে।

Link copied!