• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

টেক্সাস উপকূলজুড়ে হাজার হাজার মৃত মাছ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১২, ২০২৩, ০৬:০৭ পিএম
টেক্সাস উপকূলজুড়ে হাজার হাজার মৃত মাছ

যুক্তরাষ্ট্রের দক্ষিণ মধ্য টেক্সাস রাজ্যের উপসাগরীয় উপকূলের একটি সমুদ্র সৈকতে কয়েক হাজার মৃত মেনহাডেন মাছ ভেসে এসেছে। রোববার স্থানীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

সোমবার (১২ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। পানি গরম হয়ে যাওয়ায় এবং অক্সিজেনের পরিমাণ কমে যাওয়ায় টেক্সাস উপসাগরীয় উপকূলে হাজার হাজার মাছ মরে উপকূলে ভেসে এসেছে। উপকূলের কুইন্টানা বিচ কাউন্টি পার্ক থেকে প্রায় ৯ দশমিক ৭ কিলোমিটার দূরে ব্রাজোস নদীর মুখের কাছে ব্রায়ান বিচের শেষ প্রান্তে মৃত মাছগুলো পাওয়া গেছে।

কুইন্টানা বিচ কাউন্টি পার্কের কর্মকর্তারা এক বিবৃতিতে জানিয়েছেন, গ্রীষ্মকালে যখন তাপমাত্রা বৃদ্ধি পায় তখন মাছ মারা যাওয়ার এ ঘটনা ঘটে। এটি খুবই সাধারণ ঘটনা। যদি পানিতে পর্যাপ্ত অক্সিজেন না থাকে তবে মাছ শ্বাস নিতে পারে না। ঝড়ের কারণে উপকূলে অক্সিজেনের মাত্রা হ্রাস পায়। পরিবেশের এই বিরূপ প্রভাবের কারণে মাছ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। গরম পানি ঠাণ্ডা পানির তুলনায় অনেক কম অক্সিজেন ধারণ করে এবং যে মাছগুলো গরম পানিতে চলে আসে তারা বড় সমস্যায় পড়ে যায়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, যখন পানির তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াসের (৭০ ডিগ্রি ফারেনহাইট) উপরে উঠে যায়, তখন মেনহাডেন মাছের বেঁচে থাকার জন্য পর্যাপ্ত অক্সিজেন পাওয়া কঠিন হয়ে পড়ে। বিশেষ করে অগভীর স্থানের পানি দ্রুত উষ্ণ হয়।

পার্কের কর্মকর্তারা শুক্রবার থেকে উপকূলের পানিতে ভেসে থাকা অসংখ্য মরা মাছের ছবি প্রকাশ করে বলেছেন, অগভীর পানি এবং সূর্যালোকের অভাব উপকূলে অক্সিজেনের মাত্রা হ্রাস করে এই ‘বিপর্যয়’ সৃষ্টি করেছে।

এ বিষয়ে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, চলমান পরিচ্ছন্নতার প্রচেষ্টা সত্ত্বেও, আরও হাজার হাজার মাছ উপকূলে ভেসে আসার আশঙ্কা করা হচ্ছে।

দেশটির কর্তৃপক্ষ বলছে, শান্ত সমুদ্র এবং মেঘলা আকাশও অক্সিজেনের অভাবের জন্য দায়ী। সমুদ্রে ঢেউগুলো পানিতে অক্সিজেন যোগ করতে সাহায্য করে। কারণ বাতাস ঢেউয়ের মাধ্যমে পানির সঙ্গে মিশে যায়। পরবর্তী সমুদ্রের অভ্যন্তরে তা মিশে যায়।

এদিকে মৃত মাছগুলো শুক্রবার ভোর থেকেই অপসারণের কাজ শুরু হয়। ন্যাশনাল ওয়েদার সার্ভিস ব্রাজোরিয়া কাউন্টিতে সর্বোচ্চ ৩৩ ডিগ্রী তাপমাত্রা রেকর্ড করেছে।

Link copied!