• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

পাকিস্তানে স্কুলের সামনে পুলিশের গুলিতে এক ছাত্রী নিহত, আহত ৭


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৭, ২০২৩, ১২:৫৫ পিএম
পাকিস্তানে স্কুলের সামনে পুলিশের গুলিতে এক ছাত্রী নিহত, আহত ৭

পাকিস্তানের খাইবার পাখতুনখওয়া প্রদেশের সোয়াত জেলার এক স্কুলের সামনে মোতায়েন করা পুলিশ কর্মকর্তার গুলিতে এক ছাত্রী নিহত এবং শিক্ষক ও ছাত্রীসহ সাতজন আহত হয়েছেন।

সোয়াত পুলিশের ডিপিও শফিউল্লাহ গণ্ডাপুরের ভাষ্য অনুযায়ী, হামলার এ ঘটনার পরপরই কনস্টেবল আলম খানকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্তকে এর আগে দুইবার পুলিশ বাহিনী থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। গত বছর বাহিনীতে ফেরার পর তিন মাস আগে নিরাপত্তার জন্য ওই স্কুলের সামনে তাকে মোতায়েন করা হয়েছিল।

ঘটনার বিষয়ে অধিকতর তদন্তের জন্য একটি বিশেষ তদন্ত দল গঠন করা হয়েছে এবং আইন অনুযায়ী অপরাধীকে শাস্তি দেওয়া হবে।

পাকিস্তানের এই সোয়াত উপত্যকাতেই ২০১২ সালে তৎকালীন স্কুলশিক্ষার্থী মালালা ইউসুফজাই জঙ্গি হামলায় গুরুতর আহত হয়েছিলেন। স্কুল বাসে এক বন্দুকধারীর ছোড়া গুলিতে তিনি মারাত্মক আহত হন। কয়েক দিন অচেতন থাকার পর চিকিৎসকদের নিবিড় প্রচেষ্টায় তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন।

পরবর্তী সময়ে পাকিস্তানের এই শিক্ষা আন্দোলনকর্মী সবচেয়ে কম বয়সে নোবেল শান্তি পুরস্কার পান।

গণ্ডাপুর বলেন, “অভিযুক্ত সালামপুর এলাকার বাসিন্দা এবং তাকে দুইবার পুলিশ বাহিনী থেকে বরখাস্ত করা হয়েছে। খানকে গত বছর পুলিশ বিভাগে পুনর্বহাল করা হয়েছিল। তিন মাস আগে নিরাপত্তার জন্য স্কুলের বাইরে দায়িত্ব দেওয়া হয়েছিল।

তিনি জানান, আহতদের সোয়াতের সাইদু শরিফ টিচিং হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হাসপাতালে ভর্তি আহত এক ছাত্রী পাকিস্তানি ডনকে জানিয়েছেন, তাদের বহনকারী ভ্যানটি স্কুলের গেট অতিক্রম করার সঙ্গে সঙ্গে ওই সন্দেহভাজন নির্বিচার গুলি চালানো শুরু করে। স্কুলের সব শিক্ষার্থীরা আতঙ্কে চিৎকার শুরু করে আর তখনই লোকজন এসে জড়ো হয়।

সোয়াত পুলিশের একটি বিবৃতিতে বলা হয়েছে, আহত ছাত্রীদের সুচিকিৎসা নিশ্চিত করতে হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

Link copied!