• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, মৃদু কম্পন ভারত-আফগানিস্তানেও


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৮, ২০২৩, ০১:৫১ পিএম
পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, মৃদু কম্পন ভারত-আফগানিস্তানেও

পাকিস্তানের বেশ কয়েকটি স্থানে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ ছাড়া ভারতের জম্মু-কাশ্মীর, পাঞ্জাব, হরিয়ানা ও নয়াদিল্লিতেও কম্পন অনুভূত হয়েছে। রোববার সকালে এ ভূমিকম্প আঘাত হানে। তবে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

রোববার (২৮ মে) সকালে পৃথক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ডন ও এনডিটিভি।

পাকিস্তান আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সকাল ১০টা ৫০ মিনিটে ভূমিকম্পটি ঘটে এবং এটি ভূপৃষ্ঠ থেকে ২২৩ কিলোমিটার গভীরে এর উৎপত্তি। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ এবং এর কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্ত অঞ্চল।

দেশটির ইসলামাবাদ, পেশোয়ার, সোয়াত, হরিপুর, মালাকান্দ, অ্যাবোটাবাদ, বাটগ্রাম, টেক্সলিয়া, পিন্দ দাদান খান এবং অন্যান্য অংশে ভূমিকম্পের খবর পাওয়া গেছে। এখন পর্যন্ত কোনো প্রাণহানি কিংবা সম্পদের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে এনডিটিভি জানিয়েছে, সকালে ভারতের স্থানীয় সময় সকাল ১১টা ২৩ মিনিটে এই ভূমিকম্প হয় এবং কম্পন কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। রাজধানী দিল্লির পাশাপাশি চণ্ডীগড়সহ পাঞ্জাব ও হরিয়ানার অনেক জায়গায়ও কম্পন অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বলেছে, আফগানিস্তানের জুর্মের ৩৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ৫ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রোববার সকালের এই ভূমিকম্পে আফগানিস্তান এবং রাজধানী নয়াদিল্লিসহ ভারতের কিছু অংশেও কম্পন অনুভূত হয়েছে।

সংস্থাটি আরও বলেছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগান শহর জুর্মের ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে।

Link copied!