• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল আলাস্কা উপদ্বীপ, সুনামি সতর্কতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩, ০২:৩৬ পিএম
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল আলাস্কা উপদ্বীপ, সুনামি সতর্কতা

আলাস্কা উপদ্বীপ অঞ্চলে রিখটার স্কেলে ৭ দশমিক ২ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের পর ওই অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। রোববার (১৬ জুলাই) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় রোববার ভোরে আলাস্কা উপদ্বীপ অঞ্চলে ৭ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। মার্কিন সুনামি সতর্কীকরণ ব্যবস্থা ভূমিকম্পের পর সুনামির সতর্কতা জারি করে।

যদিও ইউএসজিএস প্রাথমিকভাবে  ভূমিকম্পের তীব্রতা ৭ দশমিক ৪ বলে জানিয়েছিল। তবে পরে সেটি প্রত্যাহার করে নেয়। ভূমিকম্পটি ভূপৃষ্ঠের ৩২ দশমিক ৬ কিলোমিটার (২০ দশমিক ৩ মাইল) গভীরতায় আঘাত হেনেছে বলেও জানিয়েছে। যদিও প্রাথমিকভাবে ভূমিকম্পের গভীরতা ৯ দশমিক ৩ কিলোমিটার বলে জানানো হয়েছিল।

আলাস্কার ভূমিকম্প কেন্দ্র জানিয়েছে, আলাস্কা উপদ্বীপ, আলিউটিয়ান দ্বীপ এবং কুক ইনলেটে অঞ্চলে কম্পন অনুভূত হয়েছে। অবশ্য ভূমিকম্পের জেরে সেসময় কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে মার্কিন সুনামি সতর্কীকরণ ব্যবস্থা দক্ষিণ আলাস্কা, আলাস্কা উপদ্বীপ এবং ভূমিকম্পের কাছাকাছি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলগুলোতে জন্য সুনামি সতর্কতা জারি করেছে।

এর আগে ২০২১ সালের জুলাই মাসের শেষের দিকে আলাস্কা উপদ্বীপে ৮ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। স্থানীয় সময় রাত ১০টার পর আঘাত হানা ওই ভূমিকম্পের জেরে সেসময়ও সুনামি সতর্কতা জারি করে কর্তৃপক্ষ।

Link copied!