• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

লেবাননে ফিলিস্তিনি শরণার্থী ক্যাম্পে গোলাগুলিতে নিহত ৬


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩১, ২০২৩, ০১:১৮ পিএম
লেবাননে ফিলিস্তিনি শরণার্থী ক্যাম্পে গোলাগুলিতে নিহত ৬

লেবাননের ফিলিস্তিনি শরণার্থী ক্যাম্পে সংঘর্ষের অন্তত ছয়জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে সশস্ত্র গোষ্ঠী ফাতাহ’র একাধিক কমান্ডার রয়েছেন। সংঘর্ষ চলাকালীন আহত হন সাধারণ মানুষও। শনিবার ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ আন্দোলন ও প্রতিদ্বন্দ্বী ইসলামপন্থী দলগুলোর মধ্যে সংঘর্ষে এই  প্রাণহানির ঘটনা ঘটে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। জাতিসংঘের পরিসংখ্যানে জানা গেছে, বৃহত্তর এই ক্যাম্পে ৬৩ হাজার লোকের বসবাস। ১৯৪৮ সালে নাকবা বিপর্যয়ের সময় বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের জায়গায় হয়েছিল এখানে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, রোববার হঠাৎ লেবাননের ফিলিস্তিনি ক্যাম্পে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ক্যাম্পটির অবস্থান দেশটির বন্দরনগরী সিডনের কাছাকাছি।

নাম প্রকাশে অনিচ্ছুক ফিলিস্তিনি কর্মকর্তারা জানান, অজ্ঞাত বন্দুকধারীরা সশস্ত্র গোষ্ঠীর সদস্য মাহমুদ খলিলকে হত্যাচেষ্টার পরে আইন এল-হিলওয়েহ ক্যাম্পে লড়াই শুরু হয়। তাকে না পেয়ে এক সঙ্গীকে হত্যা করে হামলাকারীরা। ক্যাম্পে ভারী অস্ত্র, রাইফেল ও গ্রেনেড নিয়ে তাণ্ডব চালানোর খবর পাওয়া গেছে। দীর্ঘক্ষণ চলে লড়াই। মূলত আধিপত্য ও ক্ষমতার লড়াইকে কেন্দ্র করে এ ধরনের ঘটনা ঘটে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় আবারও অশান্ত হয়ে উঠতে পারে ক্যাম্প।

ক্যাম্পের নিরাপত্তা বিঘ্নিত ও অস্থিতিশীল পরিস্থিতির জন্য নিন্দা জানিয়েছে লেবাননে থাকা অন্যান্য ফিলিস্তিনি শিবিরগুলো। জাতিসংঘের ত্রাণ সহায়তা কর্মসূচির পক্ষ থেকে বলা হয়েছে, এই ঘটনায় ৬ জন প্রাণ হারিয়েছেন। লেবানন কর্তৃপক্ষ বলছে, দুইশিশুও আহত হয়।

অন্যদিকে জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইন রিফিউজিস ইন দ্য নিয়ার ইস্ট (ইউএনআরডব্লিউএ) নিহতের সংখ্যা ছয় জানিয়েছে এবং লেবাননের রাষ্ট্রীয় ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে যে আহতদের মধ্যে দুই শিশু রয়েছে।

এ ছাড়া এক বিবৃতিতে লেবাননের সেনাবাহিনী জানিয়েছে, ক্যাম্পের বাইরে সামরিক ব্যারাকে একটি মর্টারশেলের আঘাতে এক সৈন্য আহত হয়, যার অবস্থা বর্তমানে স্থিতিশীল।

লেবাননে ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সংস্থার (ইউএনআরডব্লিউএ) পরিচালক ডরোথি ক্রাউস বলেছেন, শিবিরে সংস্থার সমস্ত কার্যক্রম স্থগিত করা হয়েছে।

Link copied!